সংবাদ শিরোনাম
DSE

বরিশালে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীকে সম্মাননা

nbr

বরিশালে ১৪ জন সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীকে সম্মাননা দেওয়া হয়েছে। পাশাপাশি ব্যবসায়ীদের সংগঠন বরিশাল বিভাগের ৮টি চেম্বারকে অংশীদারিত্ব ও কৃতজ্ঞতা স্মারকও দেওয়া হয়েছে। এ লক্ষে বুধবার (১৩ ডিসেম্বর) বরিশাল নগরের হোটেল গ্রান্ড পার্কের সাউথগেট বলরুমে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার কে এম অহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগী কমিশনার মো. শহিদুজ্জামান। বিভাগী কমিশনার শহিদুজ্জামান বলেন, দেশের উন্নয়নের জন্য সঠিকভাবে ভ্যাট দেওয়া প্রতিটি নাগরিকের দায়িত্ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনর দূরদর্শী নেতৃত্বে দেশের যে উন্নয়নের ধারা চলমান তার মূল চালিকা শক্তি হচ্ছে কর রাজস্ব তথা ভ্যাট। তাই সবাইকে যথাযথ ভ্যাট রাজস্ব দেওয়ার বিষয়ে সচেতন হতে হবে। সভাপতির বক্তব্যে খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার কে এম অহিদুল আলম বরিশাল জেলার ছোট বড় ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে যথাযথ ভ্যাট রাজস্ব দেওয়ার মাধ্যমে দেশের উন্নয়নে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনারেটের কমিশনার ড. আব্দুল মান্নান শিকদার, বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মোহাম্মদ জাহিদ হাসান, বরিশালের জেলা প্রশাসক (ডিসি) মো. হাবিবুর রহমান, বরিশাল মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার কামরুল আমিন, বরিশাল জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি সাইদুর রহমান (রিন্টু) প্রমুখ। বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচতে পারে না, তেমনি রাজস্ব ছাড়া অর্থনীতির চাকা সচল থাকতে পারে না। তাই সব পর্যায়ের ব্যবসায়ীকে যথাযথ ভ্যাট দেওয়ার জন্য অনুরোধ জানান। খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অধিভুক্ত ১১ জেলার মধ্যে বরিশাল বিভাগের ৬ জেলার ১৪ জন সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীকে ২০১৫-১৬ অর্থবছরের হিসাবের ভিত্তিতে উৎপাদন, ব্যবসায়ী ও সেবা পর্যায়ে সম্মাননা দওয়া হয়।

এদের মধ্যে উৎপাদন ক্যাটাগরিতে- বরিশালের কেমিস্ট ল্যাবরেটরিজ লিমিটিড, ভোলার শাহাবাজপুর গ্যাস ফিল্ড, বরগুনার মেসার্স হক কেমিক্যাল ওয়ার্কস ও পটুয়াখালীর সিকদার কেমিক্যাল ওয়ার্কসকে সম্মাননা দেওয়া হয়।

সেবা ক্যাটাগরিতে- বরিশালের বেস্ট ফুড গার্ডেন, পিরোজপুরের হোটেল রিলাক্স, বরগুনার মেসার্স তাজ হোটেল অ্যান্ডরেস্টুরেন্ট, পটুয়াখালীর পর্যটন হলিডে হোমস ও ঝালকাঠির সারেং ফার্নিসারকে সম্মাননা দেওয়া হয়।
ব্যবসা ক্যাটাগরিতে- বরিশাল, ভোলা, ঝালকাঠি ও পিরোজপুরের ওয়ালটন প্লাজাকে এবং বরগুনার মেসার্স হুমায়ুন স্টোরকে সম্মাননা দেওয়া হয়।

লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আহরণে ব্যবসায়ীদের সংগঠন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির অকুন্ঠ সহযোগীতার জন্য অংশীদারিত্ব ও কৃতজ্ঞতা স্মারক দেওয়া হয়। এরমধ্যে বরিশাল বিভাগের ৬ জেলার ৬টি ও বরিশাল মহানগরের ১টি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং বরিশাল উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি রয়েছে।