সংবাদ শিরোনাম
DSE

পরিবেশ নিয়ে কাজ করছে বাংলাদেশ কমপ্লায়েন্স প্রোফেশনালস সোসাইটি (বিসিপিএস)

com

গত ২২-১২-২০১৭ ইং রোজ শুক্রবার নারায়ণগঞ্জের হোয়াইট হাউজে (চাষাড়া, নারায়ণগঞ্জ) সফলভাবে সম্পন্ন হলো Environmental Management System (EMS) (ISO 14001: 2015) এর উপরে বাংলাদেশ কমপ্লায়েন্স প্রোফেশনালস সোসাইটি (বিসিপিএস) এর উদ্যোগে দক্ষ প্রশিক্ষক মো : কবিরুল আলম (Lead Auditor; ISO 9001, ISO 14001, OHSAS 18001, WRAP & SA 8000) সাহেবের পরিচালনায় সারাদিন ব্যাপি ট্রেনিং কাম সচেতনামুলক প্রশিক্ষণ কর্মশালা ।

সরেজমিনে ভেন্যু পরিদর্শন করে দেখা যায়, একটি সুন্দর ও মনোরম পরিবেশে একঝাঁক উদীয়মান তরুণ কর্মকর্তাদের চলছে পরিবেশের ঝুঁকিনিরুপন সম্পর্কিত এই কর্মশালা। উল্লেখ করার মত গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে, পরিবেশ সংক্রান্ত উক্ত প্রশিক্ষনে ৭৫ জন প্রশিক্ষনার্থী উপস্থিত ছিলেন।
এ বিষয়ে উক্ত সংগঠনের সভাপতি মোঃ নাইম হোসেন সাহেব জানান, ‘‘ দিন দিন আমাদের পরিবেশের উপরে ঝুঁকির মাত্রা বেড়েই চলেছে, যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য হুমকি স্বরুপ। আর এর একটা বড় কারণ আমাদের কারখানাগুলো। তাই আমরা আমাদের সংগঠনের মাধ্যমে উক্ত কারখানায় পরিবেশ সংক্রান্ত বিষয়ে কর্মরত কর্মকর্তাদের এই বিষয়ে সচেনতা করার কার্যক্রম হাতে নিয়েছি। এই কার্যক্রমের আওতায় আজ (শুক্রবার) ৭৫ জনকে নিয়ে কর্মশালার আয়োজন করেছি এবং আরও বাকি ২০ জনকে আমাদের আয়োজনের সংর্কীনতার কারনে সুযোগ দিতে পারি নাই, যারা উক্ত প্রশিক্ষণে যোগদান করতে আগ্রহী ছিল। আমরা আশা করছি অল্পদিনের মধ্যেই পরবর্তী কর্মশালার আয়োজন করবো।”
তিনি আরও বলেন, ‘‘আমাদের প্রশিক্ষণের পদ্ধতি, উপকরণ, প্রশিক্ষক, ব্যবস্থাপনা, ভেন্যু সবকিছুই মান সম্পন্ন করার চেষ্টা করি। আমরা আমাদের অর্থনৈতিক সমৃদ্ধির কথা না ভেবে বরং প্রশিক্ষনার্থীদের মাঝে জ্ঞানের পরিধি, তাদের জানার আগ্রহ এবং তাদের সেফটি সংক্রান্ত বিষয়গুলিকে বেশি গুরুত্ব দেই, যা অন্যদের থেকে আমাদের আলাদা করে রাখে’’।

উক্ত কর্মশালায় বিসিপিএস এর উদ্যেক্তা আব্দুস সালাম জমাদ্দার, উদ্যোক্তা ও বর্তমান সভাপতি মোঃ নাইম হোসেন, সাধারন সম্পাদক মোঃ কামাল হোসেন, যুগ্ন সাধারণ সম্পাদক মাহাবুবুল হাসান রোকন, অর্থ সম্পাদক হাসিম মিয়া, যুগ্ন অর্থ সম্পাদিকা ফারহানা হক, সাংগঠনিক সম্পাদক মোঃ মিল্টন হোসেন, যুগ্ন সাংগঠনিক সম্পাদক এম এ মান্নান, ইভেন্ট, কালচার ও সিএসআর সম্পাদক মাহামুদুল হাসান, যুগ্ন ইভেন্ট, কালচার ও সিএসআর সম্পাদক জসিম উদ্দীন তুহিন,আর এ্যান্ড ডি সম্পাদক মোঃ আফজাল হোসেন, যুগ্ন আর এ্যান্ড ডি সম্পাদক সুমন মিয়া, সদস্যপদ সম্পাদক বাবু কুমার সাহা, যুগ্ন সদস্যপদ সম্পাদিকা আজমা আক্তার ইতি। এছাড়াও বিসিপিএস এর সাধারণ সদস্যবৃন্দ, বিভিন্ন কারখানার মানব সম্পদ ও কমপ্লায়েন্স বিভাগের প্রধানগণ, একাধিক কনসালটেন্ট কোম্পানির প্রধানগণ এবং একাধিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২০১৪ সাল থেকে বিসিপিএস আরএমজি সেক্টরের মানব সম্পদ, কমপ্লায়েন্স, এ্যাডমিন বিভাগের কর্মকর্তাদের মধ্যে দক্ষতা, উন্নতি সর্বোপরি একটি সুসম্পর্ক গঠনের উদ্দেশ্যে কাজ করে আসছে।

বিসিপিএস এর সভাপতি মোঃ নাইম হোসেন সম্মানিত প্রশিক্ষক, নির্বাহী কমিটির মাঝে সম্মাননা স্বারক, সাধারণ সদস্যদের মাঝে বিবিপিএস এর লোগো সম্বলিত ব্যাচ প্রদান ও উপস্থিত সকল প্রশিক্ষার্নীদের সনদ প্রদানের মধ্য দিয়ে প্রশিক্ষণ কর্মশালার পরিসমাপ্তি ঘটান।