সংবাদ শিরোনাম
DSE

পুঁজিবাজারে নতুন বছরে তিন রেকর্ড

নতুন বছরে পুঁজিবাজারে তিন রেকর্ড

নতুন বছরের তৃতীয় কার্যদিবসে সূচক ও বাজার মূলধনে তিন রেকর্ড গড়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার লেনদেন শেষে ডিএসই’র শরীয়াহভিত্তিক মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক উভয় সর্বোচ্চ অবস্থানে স্থিতি পেয়েছে। একই দিনে ডিএসই’র মার্কেট ক্যাপিট্যাল ৪ লাখ ২৮ হাজার কোটি টাকা অতিক্রম করে রেকর্ড গড়েছে।

এদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের পাশাপাশি লেনদেন ছিল ঊর্ধ্বমুখী অবস্থানে। এদিন সিএসইআই সূচক প্রতিষ্ঠার পর সর্বোচ্চ অবস্থানে উঠেছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৯৫টির, দর কমেছে ১০১টির ও দর অপরিবর্তিত ছিল ৪০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৫ কোটি ৪ লাখ ৬০ হাজার ৬৭৬টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে ৫৭৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। যদিও আগের কার্যদিবসে ডিএসইতে ৬০৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ বুধবার দিনশেষে ডিএসই’র লেনদেন কমেছে প্রায় ৩০ কোটি টাকা।

দিনশেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৮.৩০ পয়েন্ট বেড়ে ৬৩১৮.২৭ পয়েন্টে স্থিতি পায়। এসময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ৯.৫৭ পয়েন্ট বেড়ে ১৪১১.৯৬ পয়েন্টে স্থিতি পায়। এছাড়া ব্লু-চিপ খ্যাত ডিএস-৩০ সূচক আগের কার্যদিবসের তুলনায় ১০.৪৪ পয়েন্ট বেড়ে ২৩০১.৮১ পয়েন্টে স্থিতি পায়।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। এসময় কোম্পানিটির ৫১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারের দ্বিতীয় অবস্থানে ছিল ড্রাগন সোয়েটার, কোম্পানিটির ১৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল গ্রামীণফোন।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল ইফাদ অটোস, ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ডোরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস ও ব্র্যাক ব্যাংক।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৩০ কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৩টির, দর কমেছে ৬৮টির ও দর অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৩০ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭৪.৮৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন শেষে সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইসলামী ব্যাংক। এদিন কোম্পানিটির ১ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।