সংবাদ শিরোনাম
DSE

বিক্রয় চাপে সূচক লেনদেন মন্দা

DSE bazaR

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত কোম্পানি ও ফান্ডগুলোর শেয়ারে বিক্রির প্রবণতায় ছিল বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের ব্যাপক বিক্রয় চাপে দিনশেষে ডিএসই’র সূচক ও লেনদেন নিম্নমুখী প্রবণতা দেখা গেছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় সামান্য বেড়েছে। তবে, দিনশেষে সিএসই’র প্রধান মূল্য সূচক কমেছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৯৬টির, দর কমেছে ১৮৯টির ও দর অপরিবর্তিত ছিল ৫০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসই’র ১২ কোটি ৪৭ লাখ ৫৯ হাজার ৫৫৭টি শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৪৮৫ কোটি ৪৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৫১৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সিংহভাগ কোম্পানির দর পতনে লেনদেনের নিম্নমুখী প্রবণতার সাথে পাল্লা দিয়ে রোববার ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৩৪.৪২ পয়েন্ট। এসময় ডিএসই’র প্রধান মূল্য সূচক ৬২৬৮.৪২ পয়েন্টে স্থিতি পায়। দিনশেষে ডিএসই’র শরীয়াহ্ ভিত্তির কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৪.৭৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ১২ পয়েন্ট।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। এদিন কোম্পানিটির ৪০ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারের দ্বিতীয় অবস্থানে ছিল ইফাদ অটোস, কোম্পানিটির ১৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল ন্যাশনাল টিউবস।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- সিটি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো, প্যারামাউন্ট টেক্সটাইল, ড্রাগন সোয়েটার, ওয়ের্স্টান মেরিন শিপইয়ার্ড ও বিবিএস ক্যাবলস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, দর কমেছে ১৩৮টির ও দর অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের। কিন্তু দিনশেষে সিএসই’র সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় বেড়ে ২৪ কোটি ২৫ লাখ টাকায় স্থিতি পেয়েছে।

লেনদেন শেষে সিএসই’র প্রত্যেকটি সূচক ছিল নিম্নমুখী। দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬২.০৪ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লাফার্জ সুরমা সিমেন্ট।