সংবাদ শিরোনাম
DSE

আন্তর্জাতিক সব মান সংস্থার সঙ্গে সমঝোতা করবে বিএবি

bab

বিশ্বব্যাপী পণ্যের গুণগত মানোন্নয়ন ও অ্যাক্রেডিটেশন কার্যক্রমে সম্পৃক্ত সব আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ সহযোগিতার লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করবে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)।

রোববার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিএবি আয়োজিত পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ এ কথা বলেন।
তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি পণ্যের গ্রহণযোগ্যতা বৃদ্ধি ও পণ্য বহুমুখীকরণের জন্য এ উদ্যোগ বাস্তবায়ন করা হবে। এর ফলে অভ্যন্তরীণ ভোক্তাসাধারণের সু-স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশি পণ্যের অবস্থান সুসংহত হবে।

বিএবির মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক ও সহিদুল ইসলাম।

শিল্পসচিব বলেন, শুধুমাত্র অভ্যন্তরীণ বাজারের চাহিদা মিটিয়ে শিল্প কারখানা টেকসই করা যাবে না। বিশ্ববাজারে রফতানি বাড়াতে পণ্যের গুণগত মানোন্নয়ন, বাজার সম্প্রসারণ ও বহুমুখীকরণের উদ্যোগ নিতে হবে। এ লক্ষ্যে উৎপাদিত পণ্যের গুণগতমান আন্তর্জাতিকমানে উন্নত করতে হবে। এক সময় কিছু অসাধু ব্যবসায়ীর অতি মুনাফার লোভে নিম্নমানের অভিযোগে বাংলাদেশি হিমায়িত চিংড়ি রফতানি প্রায় বন্ধ হয়েছিল।

তিনি বলেন, বিএবি এবং বিএসটিআইর মান নিয়ন্ত্রণ ও সংরক্ষণ কার্যক্রম জোরদারের ফলে এখন ইউরোপসহ গোটা বিশ্বে বাংলাদেশি চিংড়ি ও হিমায়িত মৎস্য রফতানি হচ্ছে। এ ধারা অব্যাহত রাখতে বিএবির অ্যাক্রেডিটেশন কার্যক্রম শক্তিশালী করার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশে স্থাপিত জাতীয় ও বহুজাতিক টেস্টিং এবং ক্যালিব্রেশন ল্যাবরেটরিগুলোর সক্ষমতা ও জনবলের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ২৫ জন অ্যাসেসর, ল্যাবরেটরি ম্যানেজার ও ল্যাবরেটরি বিশেষজ্ঞ অংশ নেন।