সংবাদ শিরোনাম
সাইবার ব্যবস্থাপনায় আন্তর্জাতিক মান নিয়ন্ত্রন করছে বাংলাদেশ ব্যাংক         ক্রমান্বয়ে ফেরত : প্রথম পর্যায়ে ৮০৩২ রোহিঙ্গার তালিকা হস্তান্তর         বিদেশি কর ফাঁকিবাজ ধরতে সক্রিয় হচ্ছে এনবিআর         বাংলাদেশে বিনিয়োগ করলে সিঙ্গাপুরও লাভবান হবে         খালেদা কারাগারে, যে সিদ্ধান্ত নিল আইনজীবীরা         রোহিঙ্গা প্রত্যাবাসনের তালিকা হস্তান্তর আজ         রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মূলধন ঘাটতি : বিকল্প চিন্তা সরকারের         গৃহপরিচারিকা ফাতেমাকে সঙ্গে পেলেন খালেদা         ইন্টারনেট প্রশ্ন ফাঁস করে না, করে মানুষ : মোস্তাফা জব্বার         খালেদার মুক্তির দাবিতে প্রেসক্লাবে অনশনে বিএনপি        
DSE

দেশে এইচআইভি আক্রান্ত ৪৭২১ জন

aids

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মো. নাসিম বলেছেন, ১৯৮৯ সালে দেশে প্রথম এইচআইভি সনাক্ত হয়। সরকারি হিসেবে বর্তমানে দেশে মোট এইচআইভি আক্রান্তের সংখ্যা ৪৭২১। যার মধ্যে মৃতের সংখ্যা ৭৯৯ জন এবং জীবিত ব্যক্তির সংখ্যা ৩৯২২ জন (২০১৬ সালের অক্টোবর পর্যন্ত)।

রোববার (২১ জানুয়ারি) জাতীয় সংসদে ঢাকা-১ আসনের এমপি বেগম সালমা ইসলামের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুসারে ২০৩০ সাল নাগাদ দেশকে এ মরণ ব্যধি এইচআইভি/এইডস মুক্ত করতে সরকার অঙ্গীকারবদ্ধ। এ রোগে সংক্রমের হার মাত্র দশমিক শুণ্য ১ শতাংশ বলে জানান মন্ত্রী।

মো. নাসিম জানান, দেশে মোট ১৩ হাজার ৫০০ কমিউনিটি ক্লিনিক রয়েছে। ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রায় সাড়ে ৬২ কোটি ভিজিটের মাধ্যমে জণগণ সেবা গ্রহণ করেছেন। এছাড়া ১ হাজার ১০০ টি কমিউনিটি ক্লিনিকে স্বাভাবিক প্রসব পরিচালিত হচ্ছে। ২০০৯ হতে এ পর্যন্ত ৪১ হাজার ৫৩৮ টি স্বাভাবিক প্রসব সম্পন্ন হয়েছে।

রোহিঙ্গা শিশুদের টিকা দেয়া হচ্ছে:
মানিকগঞ্জ-২ আসনের এমপি মমতাজ বেগমের অপর এক প্রশ্নের জবাবে মো. নাসিম বলেন, রোহিঙ্গা শিশুদের দ্রুত টিকাদানের আওতায় আনতে সরকার ব্যাপক কর্মসূচি গ্রহন করেছে। হাম রোগের প্রাদূর্ভাব রোধকল্পে ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর হতে ৬ মাস থেকে ১৫ বছরের নিচের সকল মিয়ানমার নাগরিক/শিশুদের ১ ডোজ এম আর টিকা এবং ০-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১ ডোজ বিওপিভি টিকা দেয়া হয়। ১ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ১ বছর বয়সের ঊর্ধ্বে সকল শিশুকে ১ ডোজ কলেরা টিকা খাওয়ানো হয়।

গত বছরের ১৮ নভেম্বর থেকে রোহিঙ্গা শিশুদের নিয়মিত টিকাদান কার্যক্রমের সকল টিকা (বিসিজি, বিওপিভি, আইপিভি, পেন্টাভ্যালেন্ট, পিসিভি ও এমআর) ইপিআই টিকাদান সময় সূচি অনুযায়ী কার্যক্রম চলছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

এছাড়া রোহিঙ্গা শিবিরে জম্ম নেয়া নবজাতকের জম্ম নিবন্ধনের উদ্যোগ সরকার গ্রহণ করেছে বলে জানান তিনি।