সংবাদ শিরোনাম
DSE

ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ব্যাংকিং খাত

A-Bank

দীর্ঘ সংশোধন প্রবণতা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা দেখা যাচ্ছে ব্যাংকিং খাতের শেয়ারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা দ্বিতীয় সপ্তাহের মতো দরবৃদ্ধির শীর্ষে রয়েছে ব্যাংকিং খাত। ব্যাংক কোম্পানিগুলোর শেয়ার কেনাবেচাও কিছুটা বেড়েছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ৯ মাসের ব্যবধানে হাজার পয়েন্টের বেশি কমে ৫ হাজার ২৭০ পয়েন্টে নেমে আসার পর গত দুই সপ্তাহে পয়েন্ট যোগ হচ্ছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সে। ব্যাংকের সংশোধন পর্বে যেসব স্বল্প ও মাঝারি মূলধনি কোম্পানির শেয়ারদর অস্বাভাবিক বাড়ছিল, গত দুই সপ্তাহে তার বেশির ভাগই সংশোধনে ছিল। বড় মূলধনি শেয়ারগুলোর দরবৃদ্ধির সুবাদে সূচক বেড়েছে।

বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুর্বল মৌলভিত্তির স্বল্প মূলধনি শেয়ারের বিরুদ্ধে স্টক এক্সচেঞ্জের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ এসব শেয়ার সম্পর্কে বিনিয়োগকারীদের সতর্ক করেছে। মুনাফা তুলে নেয়ার একটি চাপ দেখা গেছে সেখানে। অন্যদিকে মুদ্রানীতি ঘোষণার পর আর্থিক খাত নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে আশাবাদ বেড়েছে। একই সঙ্গে আর্থিক খাতের শেয়ারগুলোর দরও অনেক কমে আসায় ব্যাংক ও কিছু এনবিএফআইয়ের শেয়ারে ক্রয়াদেশ বাড়তে দেখা গেছে। ঊর্ধ্বমুখী ছিল বীমা খাতের অনেক কোম্পানির শেয়ারদরও।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার (১২ আগস্ট) সামান্য উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। এদিন ডিএসইতে ২৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে ব্যাংক খাতের শেয়ার দর বেড়েছে ৮৪ শতাংশ প্রতিষ্ঠানের।

এদিন ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির বা ৮৪ শতাংশের, কমেছে ১টির বা ৩ শতাংশের এবং ৪টির বা ১৩ শতাংশ ব্যাংক কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

আজ শেয়ার দর সর্বোচ্চ বেড়েছে ডাচবাংলা ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর ১২.১০ টাকা বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ২ টাকা বেড়েছে সিটি ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ১.৬০ টাকা বেড়েছে ব্র্যাক ব্যাংকের।

এছাড়া রূপালী ব্যাংকের ১.৫০ টাকা; স্যোসাল ইসলামী ব্যাংকের ১.৪০ টাকা; ইস্টার্ন ব্যাংকের ১.৩০ টাকা; ট্রাস্ট ও ইসলামী ব্যাংকের ১ টাকা করে; আল আরাফাহ ইসলামী ও শাহজালাল ইসলামী ব্যাংকের ০.৯০ টাকা করে; ঢাকা ব্যাংকের ০.৮০ টাকা; মার্কেন্টাইল ব্যাংকের ০.৬০ টাকা; ব্যাংক এশিয়া, যমুনা, ন্যাশনাল, ওয়ান ও প্রাইম ব্যাংকের ০.৫০ টাকা করে; উত্তরা, প্রিমিয়ার ও এক্সিম ব্যাংকের ০.৪০ টাকা করে; এনসিসি ব্যাংকের ০.৩০ টাকা এবং স্ট্যান্ডার্ড, সাউথইস্ট, আইএফআইসি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শেয়ার দর ০.২০ টাকা করে বেড়েছে।

আজ শেয়ার দর ০.৩০ টাকা কমেছে আইসিবি ইসলামিক ব্যাংকের। আর চারটি ব্যাংকের শেয়ার দর আজ অপরিবর্তিত রয়েছে। ব্যাংকগুলোর মধ্যে রয়েছে ইউনাইটেড কমার্শিয়াল, পূবালী, মিউচ্যুয়াল ট্রাস্ট ও এবি ব্যাংক।