সংবাদ শিরোনাম
DSE

চীনে ৯৭% পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ

114020china_(2)

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের বাজারে ৯৭ শতাংশ পণ্যে শুল্কমুক্ত সুবিধা পেতে লেটার অব এক্সচেঞ্জ পাঠিয়েছে বাংলাদেশ। চীন সরকার তাতে সম্মতি দিলেই বাংলাদেশ চীনা বাজারে তৈরি পোশাকসহ প্রধান প্রধান রপ্তানি পণ্যে এ সুবিধা পাবে।

গতকাল সচিবালয়ে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝুর সঙ্গে সাক্ষাত শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ তথ্য জানান। তিনি বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থা ডাব্লিউটিওর সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ চীনের কাছে লেটার অব এক্সচেঞ্জ প্রেরণ করেছে, চীন সম্মতি দিলেই রপ্তানি পণ্যের ৯৭ শতাংশে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পাবে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশ এশিয়া প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্টের (আপটা) আওতায়  চীনের কাছ থেকে পাঁচ হাজার ৭৪টি পণ্যের ওপর শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে। লেটার অব এক্সচেঞ্জের আওতায় বাণিজ্য সুবিধা গ্রহণ করলে আপটার আওতায় চলমান বাণিজ্য সুবিধা আর থাকবে না।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের প্রস্তাব দিয়েছে চীন। এ বিষয়ে এরই মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এখন এফটিএর সম্ভাব্যতা যাচাইপ্রক্রিয়া চলছে। সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হলে এফটিএ স্বাক্ষর হবে। চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে এফটিএ স্বাক্ষর করে বাণিজ্য ক্ষেত্রে নতুন মাত্রা শুরু করতে চায় চীন। বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে বড় বড় প্রকল্প বাস্তবায়নে চীন আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করে যাচ্ছে।