সংবাদ শিরোনাম
DSE

ফার্মাসিউটিক্যাল শিল্প : নিম্নতম মাসিক মূল মজুরি ৪ হাজার ৫০০ টাকা চূড়ান্ত

farma

 

ফার্মাসিউটিক্যাল শিল্পে নিম্নতম মজুরি ৪ হাজার ৫০০ টাকা চূড়ান্ত হয়েছে। পর্যালোচনা শেষে নতুন মজুরি কাঠামোর খসড়ার সুপারিশে স্বাক্ষরওকরেছে সংশ্লিষ্ট সব পক্ষ। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে প্রস্তাবটি গেজেট আকারে প্রকাশ করা হবে।

জানা গেছে, ফার্মাসিউটিক্যাল শিল্পের সর্বনিম্ন গ্রেড ৬-এ কর্মরত একজন শ্রমিকের মূল মজুরি ধরা হয়েছে ৪ হাজার ৫০০ টাকা। এ হার জেলা শহর ওঅন্যান্য এলাকার জন্য প্রযোজ্য। বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকায় গ্রেড ৬-এর একজন শ্রমিক মূল মজুরি পাবেন ৪ হাজার ৬০০ টাকা।২০০৯ সালের কাঠামোয় মূল মজুরি ছিল ১ হাজার ৫০০ টাকা।

জানতে চাইলে নিম্নতম মজুরি বোর্ডের সচিব রাজিয়া সুলতানা বলেন, মজুরি বোর্ড ফার্মাসিউটিক্যাল শিল্পের মজুরি প্রস্তাবনা চূড়ান্ত করেছে। এখনএটি অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। তারপর গেজেট আকারে নতুন কাঠামো প্রকাশ করা হবে।

শিক্ষানবিশসহ ফার্মাসিউটিক্যাল খাতে শ্রমিকদের গ্রেড আছে ৬টি। সব গ্রেডের শ্রমিকদের মূল মজুরির সঙ্গে বাড়িভাড়া, চিকিত্সা ও যাতায়াত ভাতাযোগ করে সর্বমোট মজুরি ঘোষণা করা হয়। এ খাতের শ্রমিকদের বাড়িভাড়া ভাতা বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকা এবং জেলা শহর ওঅন্যান্য এলাকার মূল মজুরির ৫০ শতাংশ হিসাব করা হয়েছে। গ্রেড ৬-এ মূল মজুরির সঙ্গে বাড়িভাড়া, চিকিত্সা ও যাতায়াত ভাতা যোগ করলেসর্বমোট মজুরি হবে বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকায় ৮ হাজার ২০০ ও এবং জেলা শহর ও অন্যান্য এলাকায় ৮ হাজার ৫০ টাকা।

গ্রেড ৫-এ বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকার একজন শ্রমিকের মূল মজুরি ধরা হয়েছে ৫ হাজার টাকা। বাড়িভাড়াসহ অন্যান্য ভাতা যোগকরলে সর্বমোট মজুরি দাঁড়াবে ৮ হাজার ৮০০ টাকা। আর জেলা শহর ও অন্যান্য এলাকায় এই গ্রেডের শ্রমিকের মূল মজুরি হবে ৪ হাজার ৮০০টাকা। ভাতা যোগ করার পর গ্রেড ৫-এর একজন শ্রমিকের মোট মজুরি দাঁড়াবে মাসিক ৮ হাজার ৫০০ টাকা।

গ্রেড ৪-এ বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকার একজন শ্রমিকের মূল মজুরি ধরা হয়েছে মাসিক ৫ হাজার ৮০০ টাকা। ভাতা যোগ করেমোট মজুরি হবে ১০ হাজার টাকা। আর জেলা শহর ও অন্যান্য এলাকায় এই গ্রেডের একজন শ্রমিকের মূল মজুরি হবে ৫ হাজার ৫০০ টাকা ওভাতাসহ মোট মজুরি মাসিক ৯ হাজার ৫৫০ টাকা।

গ্রেড ৩-এ বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকার একজন শ্রমিকের মূল মজুরি ধরা হয়েছে মাসিক ৬ হাজার ২০০ টাকা। ভাতা যোগ করলেএই গ্রেডের একজন শ্রমিকের মোট মজুরি দাঁড়াবে ১০ হাজার ৬০০ টাকা। আর জেলা শহর ও অন্যান্য এলাকায় গ্রেড ৩-এর একজন শ্রমিকের মূলমজুরি ধরা হয়েছে মাসিক ৬ হাজার টাকা। ভাতা যোগ করার পর এই গ্রেডের একজন শ্রমিক মোট মজুরি পাবেন মাসে ১০ হাজার ৩০০ টাকা।

গ্রেড ২-এ বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকার একজন শ্রমিকের মূল মজুরি ধরা হয়েছে মাসিক ৬ হাজার ৮০০ টাকা। ভাতা যোগ করারপর মোট মজুরি দাঁড়াবে ১১ হাজার ৫০০ টাকা। আর জেলা শহর ও অন্যান্য এলাকায় এই গ্রেডের একজন শ্রমিকের মূল মজুরি হবে মাসিক ৬ হাজার৬০০ ও অন্যান্য ভাতাসহ ১১ হাজার ২০০ টাকা।