সংবাদ শিরোনাম
DSE

নারীর ক্ষমতায়নে জিআইজেড-লিন্ডেক্স সমঝোতা স্মারক

giz

নারীর ক্ষমতায়ন প্রকল্পের ‘পাইলট ফেজ’ শুরু করতে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে জিআইজেড ও লিন্ডেক্স।
মঙ্গলবার (২১ নভেম্বর) প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, লিন্ডেক্স ও তার সরবরাহকারীদের কারখানাগুলোতে মূলধারার কর্মশক্তির জেন্ডার নীতি বাস্তবায়ন ও মানবসম্পদ তৈরিতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের (আরএমজি) দশটি পাইলট কারখানার ব্যবস্থাপনায় এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

‘এ নিউ বিজনেস ড্রিভেন অ্যাপ্রোচ টু উইমেন এমপাওয়ারমেন্ট ইন দ্য রেডিমেড গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ’ শীর্ষক প্রকল্পটি আরএমজি শিল্পে নারীর ক্ষমতায়নে প্রাতিষ্ঠানিক কাঠামোর উন্নতিতে কাজ করবে।

লিন্ডেক্সের সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়নে জিআইজেড ও নেটওয়ার্ক ফর রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনআরটি) প্রতিষ্ঠানগুলো যৌথ উদ্যোগে কাজ করবে।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে জিআইজেডের ক্লাস্টার কো-অর্ডিনেটর ওয়ারনের ল্যাংগে বলেন, ‘আরএমজি শিল্পের চালিকাশক্তি নারীকর্মীরা তাদের কর্মস্থল, পরিবার ও সম্প্রদায়কে একইভাবে সহায়তা করবেন। সব স্টেক হোল্ডার, বিশেষ করে বেসরকারি সংস্থার এ নারীকর্মীদের ক্ষমতায়ন ও ব্যবসায়ের ক্ষেত্রে আরও ক্ষমতায়ন করা উচিত। তারা তাদের কর্মক্ষেত্রে যেন আরও বেশি গুরুত্বপূর্ণ অবদান রাখতে ও নিজেদের জীবনকে আরও উন্নত করতে পারেন, সে বিষয়গুলোও বিবেচনা করা উচিত’।

লিন্ডেক্সের করপোরেট সাসটেইনেবল ম্যানেজার আনা-কারিন ডালবার্গ বলেন, ‘সমন্বিত কর্মক্ষেত্র তৈরির মাধ্যমে নারী শ্রমিকদের ক্ষমতায়নের লক্ষ্যে লিন্ডেক্সের উচ্চাভিলাষী লক্ষ্য রয়েছে’।

তিনি সহযোগিতার গুরুত্ব, ক্ষমতায়নের প্রতিশ্রুতি এবং নারী কর্মীদের জন্য সমান সুযোগের কথাও তুলে ধরেন।

এ প্রকল্পের বৃহত্তর গতিবিধিকে উৎসাহিত করতে এবং প্রয়োজনীয় মূলধারার প্রভাব অর্জনে লিন্ডেক্স ও জিআইজেড এর ফলাফল সরকার ও অন্যদের কাছে উপস্থাপন করবে।

জিআইজেড বাংলাদেশ সরকারের সঙ্গে জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএমজেড) পক্ষে কাজ করে।