সংবাদ শিরোনাম
DSE

বিমান বিক্রি হলো অনলাইনে

অনলাইনে বিক্রি হলো বিমান

বিমান বিক্রি হলো অনলাইনে । বিষয়টি বিস্ময়কর হলেও সত্যিই চীনের ই-শপিং ওয়েবসাইট তাওবাওয়ে বিক্রি হয়েছে দুটি বোয়িং বিমান। বোয়িং-৭৪৭ নামের বিমান দুটি ৪ কোটি ৮০ লাখ ডলারে বিক্রি হয়েছে। এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি।
জানা গেছে, বিলুপ্তপ্রায় একটি কার্গো কোম্পানি এই বিমান দুটির মালিক ছিল। কোম্পানিটি আদালতে দেউলিয়া ঘোষণার আবেদন করার পর থেকে বিমান দুটি বিক্রির চেষ্টা চলছিল। সেই লক্ষ্যে ছয়বার নিলামও বসে। বিক্রি না হওয়ায় এবার অনলাইনে এটি বিক্রির পরিকল্পনা নেয়া হয়। অনলাইন নিলামে বিমান দুটি কিনেছে চীনা কোম্পানি এসএফ এয়ারলাইনস।
যাত্রী ও পণ্যবাহী বিশাল সুপরিসর উড়োজাহাজ বোয়িং ৭৪৭। ২০১৩ সালের সেপ্টেম্বরে উড়োজাহাজ দুটির মালিক জেড কার্গো ইন্টারন্যাশনাল আদালতে তাদের দেউলিয়া ঘোষণা করার আবেদন জানান। এরপর থেকে চীনের সাংহাই ও শেনঝেন প্রদেশে সংরক্ষণ করে রাখা ছিল উড়োজাহাজ দুটি।
উল্লেখ্য, বোয়িং ৭৪৭ হল যাত্রী ও পণ্যবাহী বিশাল আকৃতির সুপরিসর বিমান। একে জাম্বো জেট বা আকাশের রানী নামেও ডাকা হয়। বিমানটির সামনের অংশের উপরিভাগের কুঁজ একে বিশ্বের সবচেয়ে পরিচিত ভিন্নধর্মী বিমানে পরিণত করেছে। এটিই বিশ্বের প্রথম সুপরিসর বা প্রশস্ত বিমান। মার্কিন যুক্তরাষ্ট্রের বোয়িং বাণিজ্যিক বিমান ইউনিট দ্বারা নির্মিত বোয়িং ৭০৭ এর চেয়ে আড়াই গুন অধিক ক্ষমতা সম্পন্ন এবং এটি ছিল ষাটের দশকের সর্ববৃহৎ বাণিজ্যিক যাত্রী পরিবাহী বিমান। ১৯৭০ সালে প্রথম বাণিজ্যিক ভাবে ওড়া এই ৭৪৭ দীর্ঘ ৩৭ বছর ধরে যাত্রী ধারণ ক্ষমতার রেকর্ড ধরে রাখে।