৫৩৬৪ ফোন কলে দুদকের এক মামলা

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

২০২১ সালের ডিসেম্বরে দুর্নীতি দমন কমিশনে (দুদক) দেশের বিভিন্ন প্রান্ত থেকে অভিযোগ জানিয়ে প্রায় পাঁচ হাজার ৩৬৪টি ফোন কল আসে। এছাড়া অভিযোগ সেল, মেইল, ফেসবুক প্রভৃতিতেও আসে কিছু অভিযোগ। দুর্নীতির এ বিপুল সংখ্যক অভিযোগ থেকে একটি মামলা রুজু করেছে কমিশন।

দুদকের উপ-পরিচালক ও আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করে বলেন, ফোন কলে আসা অভিযোগ থেকে দুদক ১৬৮ অভিযোগ রেকর্ড করে। এগুলোসহ দুদকের অভিযোগ সেল, মেইল, ফেসবুক প্রভৃতি মাধ্যমে আসা মোট ১৯২টি অভিযোগ রেকর্ড করা হয়। এসব অভিযোগ থেকে একটি মামলা রুজু করা হয়েছে।

আরিফ সাদেকের পাঠানো গত এক মাসের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ডিসেম্বরে পাঁচ হাজার ৩৬৪টি ফোন কলে দেশের বিভিন্ন প্রান্তের নানান দুর্নীতির অভিযোগ জানান সচেতন নাগরিকরা। এরমধ্যে দুদক ১৬৮টি অভিযোগ রেকর্ড করে। এছাড়া অভিযোগ সেলের একটি, ইমেইল ও সোস্যাল মিডিয়ার ৯টি, মিডিয়া ও সোর্স ইনফো থেকে আসা ১৬টি অভিযোগ রেকর্ড করে দুদক।

দুদক রেকর্ড করা অভিযোগ ধরে ওই সময়ে ৪০টি অভিযান চালায়। এছাড়া সরকারের ৯৮ দপ্তরে অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে চিঠি দেয়। এসব চিঠির প্রেক্ষিতে ৬৪টি দপ্তর ব্যবস্থা নিয়েছে বলে জানায় দুদককে। অভিযোগের বিষয়ে তথ্য অনুসন্ধান করে ৭টির।