ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড।

বৃহস্পতিবার (১৯ মে) কোম্পানির ২১১তম পর্ষদ সভায় ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডাররা এক টাকা করে লভ্যাংশ পাবেন। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, বিদায়ী বছরের ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের করপরবর্তী মুনাফা হয়েছে ১২ কোটি ৬৮ লাখ ১৪২ টাকা। তাতে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৫১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১ টাকা করে লভ্যাংশ দেওয়া হবে। বাকি ৫১ পয়সা কোম্পানির রিজার্ভ ও অন্যান্য খাতে ব্যয় করবে।

এর আগের বছর বিমা কোম্পানিটির করপরবর্তী মুনাফা হয়েছিল ৯ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ১৯৭ টাকা। তাতে ২০২০ সালে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ০৯ পয়সা। ওই বছরও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৭ শতাংশ নগদ আর ৩ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির ৩৫তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২০ জুলাই। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে বিকেল ৩টায় এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৯ জুন।

২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে কোম্পানির নেট এসেট ভ্যালু (এনএভি) দাঁড়িয়েছে ২০ টাকা ৮৯ পয়সা। কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে।