ইয়ুথ ক্লাইমেট হেকাথনে ফার্স্ট রানার আপ হয়ে বাড়ি ফিরলেন শাহিন

এমএ জামান, (সাতক্ষীরা) :

ইয়ুথ ক্লাইমেট হেকাথন প্রতিযোগিতায় ফার্স্ট রানার আপশিপ অর্জন করেছে সাতক্ষীরার তরুণ জলবায়ু যোদ্ধা এস এম শাহিন আলম।

কক্সবাজারের ইপসা পানের ছড়া শাখায় ব্রিটিশ কাউন্সিলের প্রকাশ প্রোগ্রামের সহযোগিতায় ইপসা-ফেয়ারার লেবার মাইগ্রেন বাংলাদেশ প্রকল্পের আয়োজনে অনুষ্ঠিত প্রতিযোগিতার চূড়ান্ত রাউন্ড শেষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য তানভীর শাকিল জয় এমপি প্রধান অতিথি হিসেবে এস এম শাহিন আলমের হাতে ফার্স্ট রানার আপশিপের সম্মাননা স্মারক ও স্বীকৃতিপত্র তুলে দেন।

ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার আবদুস সবুর এর সঞ্চালনায় ও ইপসার কক্সবাজার আঞ্চলিক অফিসের প্রধান খালেদা বেগমের সভাপতিত্বে প্রতিযোগিতায় বিচার কার্য সম্পন্ন করেন ইপসার হেড অফ রেসপন্স শহিদুল ইসলাম ও ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস এর সমন্বয়কারী সোহানুর রহমান।

প্রতিযোগিতায় জলবায়ু সংকট মোকাবেলায় তরুণদের উদ্যোগ নিয়ে ৬৫জন প্রতিযোগী তাদের পরিকল্পনা জমা দেন। প্রাথমিক বিচার কার্য শেষে ১২জন তরুণ জলবায়ু কর্মী ফাইনাল রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পায়।

ফাইনাল রাউন্ডে প্রথম হয়েছে চট্টগ্রামের প্রতিযোগী মিনা আক্তার, ফার্স্ট রানার আপ হয়েছে সাতক্ষীরার এস এম শাহিন আলম এবং সেকেন্ড রানার আপ হয়েছে কক্সবাজারের জিমরান মোহাম্মাদ সায়েক।

প্রতিযোগিতায় সাতক্ষীরার তরুণ জলবায়ু যোদ্ধা এসএম শাহিন আলম সুন্দরবন উপকূলের আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের সমস্যা, সমাধান ও জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় মুন্ডা যুবদের নেতৃত্ব বিষয়ক পরিকল্পনা জমা দেন।