সমলয়ে চাষাবাদে চারা রোপনের উদ্বোধন

এস এম সামছুর রহমান, (বাগেরহাট):

বাগেরহাটের ফকিরহাটে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে স্বল্প সময়ে অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতাড ৫০ একর জমি নিয়ে শুরু হয়েছে হাইব্রিড বোরো ধানের সমলয় চাষাবাদ। আজ (১৪ জানুয়ারি) শুক্রবার সকালে ফকিরহাটের খাজুরা এলাকায় রাইচ ট্রাসপ্লান্টারের মাধ্যমে সমলয়ে চাষাবাদে চারা রোপনের উদ্বোধন করা হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ ফজলুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এই চারা রোপনের উদ্বোধন করেন।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাছরুল মিল্লাতের সভাপতিত্বে এসময় অন্যান্যেদের মধ্যে বক্তব্য দেন, বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষন কর্মকর্তা কৃষিবিদ মোঃ মোতাহার হোসেন, লখপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমডি সেলিম রেজা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষ্ণা সরকার প্রমুখ।

এসময় স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষক-কৃষানীরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, যখন ফসলের মাঠে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে চেষ্টা করা হচ্ছে, তখন ধান চাষ পদ্ধতি পাল্টে দেয়ার স্বপ্ন দেখাচ্ছে ‘সমলয়’ নামে একটি উদ্যোগ। যন্ত্রের ব্যবহার বাড়িয়ে কৃষকের সময়, শ্রম ও ব্যয় কমানো যাবে এই পদ্ধতিতে। এর মাধ্যমে চাষের খরচ কমে আসলে ধান চাষ আবার লাভজনক হয়ে উঠবে বলে আশা করেন তারা।