শিরোনাম

South east bank ad

আবারও ভার্চুয়ালি কোর্ট চলবে

 প্রকাশ: ১৮ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   আইন আদালত

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

উচ্চ আদালতের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ ফের ভার্চুয়ালি পরিচালনার কথা জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে আপিল বিভাগে বিচারকাজ পরিচালনার সময় তিনি বলেন, ‌‘ভার্চুয়াল কোর্টের বিষয়টি আমরা সিরিয়াসলি ভাবছি।’

প্রধান বিচারপতি বলেন, ‘চারদিকে করোনা সংক্রমণের যে অবস্থা দেখছি, ইতিমধ্যে আমাদের ১৩ জন বিচারপতি ও নিম্ন আদালতের ৩৬ জন বিচারক আক্রান্ত হয়েছেন। অনেক স্টাফও আক্রান্ত হয়েছেন। আমরা হয়তো আবার ভার্চুয়াল কোর্টে ফিরে যাব। ভার্চুয়াল কোর্টে যে মামলা নিষ্পত্তি কম হয়, তা নয়। আমরা বিষয়টি সিরিয়াসলি ভাবছি।’

হাসান ফয়েজ সিদ্দিকী জানান, হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি করোনায় আক্রান্ত। এ ছাড়া আক্রান্ত হয়েছেন সুপ্রিম কোর্টের অনেক স্টাফও। নিম্ন আদালতের অনেক বিচারকও করোনায় আক্রান্ত। এমন অবস্থায় কোর্ট চালানো কঠিন হয়ে পড়বে।

২০২০ সালে করোনা সংক্রমণ শুরুর পর দেশের ইতিহাসে প্রথমবারের মতো আইন সংশোধন করে ওই বছরের ১১ মে থেকে উচ্চ আদালত ভার্চুয়ালি সীমিত পরিসরে পরিচালনা করা হয়। তবে পরিস্থিতির উন্নতি হলে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাইকোর্ট) বিভাগের বিচারিক কার্যক্রম শারীরিক উপস্থিতিতে চালানোর সিদ্ধান্ত দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন।

BBS cable ad

আইন আদালত এর আরও খবর: