শিরোনাম

South east bank ad

অমিত শাহর আশ্বাস : কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদা

 প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তিন দিনের সফরে কাশ্মীরে অবস্থান করছেন। শনিবার থেকে শুরু হওয়া ওই সফরে গতকাল আশ্বাস দিয়েছেন-কাশ্মীর আবারও রাজ্যের বিশেষ মর্যাদা ফিরে পাবে। এ ছাড়া প্রভূত উন্নয়নের অঙ্গীকার করেন। খবর এনডিটিভি।

২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম অমিত শাহ সেখানে সফরে গেলেন। এদিকে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রেসিডেন্ট মেহবুবা মুফতি বলেন, কেন্দ্রীয় সরকার সব সময় কাশ্মীর ইস্যুতে ‘দমননীতি’ প্রয়োগ করে থাকে। কাশ্মীর এখন একটি মুক্ত কারাগার।

মেহবুবা আরও বলেন, বিপিন রাওয়াতের কথাতেও নতুন কিছু নেই। তিনিও দমননীতির কথাই বলেছেন। এদিকে অমিত শাহ গতকাল ভাগওয়াতি ভগবতী নগর এলাকায় এক র‌্যালিতে অংশ নেন। সেখানে তিনি বলেন, জম্মু ও কাশ্মীর কখনো আলাদা করে উন্নয়ন সম্ভব নয়। দুই এলাকা সমানভাবে উন্নয়ন করতে হবে। অমিত ঘোষণা দেন- কেন্দ্রীয় সরকার ইতোমধ্যে ১২ হাজার কোটি রুপি বিনিয়োগ করবে এবং ২০২২ সালের মধ্যে এই অংক দাঁড়াবে ৫১ হাজার কোটি রুপিতে। অমিতের কথায়- কাশ্মীরের তরুণ প্রজন্ম যদি এই উন্নয়নের সঙ্গে যুক্ত হয়, তবেই সন্ত্রাস বিলুপ্ত হবে।

ভারতের কেন্দ্রীয় সরকার নানা সময় কাশ্মীর রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সেই একই প্রতিশ্রুতির পুনরাবৃত্তি করলেন অমিত। অমিত বলেন, নির্বাচন হবে তার পর রাজ্যের পূর্ণ মর্যাদা ফিরবে। ভারতের সরকারি সূত্রে জানানো হয়, মোদি সরকারের জম্মু-কাশ্মীরকে ঘিরে উন্নয়ন খতিয়ে দেখতেই অমিত শাহ এই সফর করছেন।

সম্প্রতি জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে দেশটির সেনাবাহিনীর ৯ জন নিহত হন। অমিত শাহ এমন সময় জম্মু-কাশ্মীর সফরে গেলেন, যখন সেখানে চরম উত্তেজনা বিরাজ করছে। যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর সফর কেন্দ্র করে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

BBS cable ad

আন্তর্জাতিক এর আরও খবর: