শিরোনাম

South east bank ad

এফবিসিসিআই’র কাউন্সিল অব চেম্বার প্রেসিডেন্টসের মতবিনিময়

 প্রকাশ: ২২ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   এফবিসিসিআই

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

আজ শনিবার (২২ জানুয়ারি) করোনার ২য় ধাক্কার পর এখন অমিক্রণ এর সংক্রমণে আবারো ব্যবসা বাণিজ্যে নাজুক পরিস্থিত তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে অনেক ব্যবসায়িরই ঋণের কিস্তি দেয়ার সক্ষমতা নেই। এসব ব্যবসায়ির ঋণের কিস্তি পরিশোধে অন্তত জুন পর্যন্ত সময় দেয়া প্রয়োজন। বাংলাদেশ ব্যাংক সময় না বাড়ালে অন্তত ৫০ শতাংশ ব্যবসায়ি খেলাপি হবেন, যা দীর্ঘমেয়াদে দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর হবে। মহামারিকালীন মন্দা কাটিয়ে উঠতে বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তা এখন আরো বেশি দরকার। তা না হলে, ব্যবসা বাণিজ্য ও অর্থনীতি পুনরুদ্ধার কঠিন হয়ে পড়বে।

করোনা মহামারি নিয়ন্ত্রণে সরকারের নির্দেশে যেসব খাতের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখা হয়েছিলো সে খাতগুলোই এখনো প্রণোদনার ঋণ পায়নি। মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। অন্যান্য প্রণোদনা তহবিলের অর্থ প্রায় শতভাগ ছাড় হলেও, এসএমই প্রণোদনার বড় অংশ বিতরণ হয়নি।

দেশে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে সরকারের নীতি নির্ধারণী বৈঠকে বেসরকারিখাতকে অন্তর্ভূক্ত করা প্রয়োজন। অর্থনীতিতে ৮২ শতাংশ অবদান রাখছে এই বেসরকারি খাত। তাই বেসরকারিখাতের প্রতিনিধিত্বকারী হিসেবে যে কোন নীতি প্রণয়নে এফবিসিসিআই’র মতামত থাকা জরুরি।

এলডিসি গ্রাজুয়েশনের ফলে আমাদের ব্যবসায়িদের অনেক বেশী চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। তাই সকল জেলা চেম্বার এবং মেট্রোপলিটান চেম্বার, উইমেন চেম্বার গুলোকে নিজ নিজ অবস্থানে থেকে আরো দায়িত্বের সাথে কাজ করে চেম্বারসমূহের সক্ষমতা বৃদ্ধি করা জরুরী। মফল্বল চেম্বার সমূহের সক্ষমতা বাড়াতে এফবিসিসিআই থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

BBS cable ad

এফবিসিসিআই এর আরও খবর: