শিরোনাম

South east bank ad

কপ-২৬ উপলক্ষে আন্তর্জাতিক ডিজাইনার ওপেন স্টুডিও এবং ব্রিটিশ কাউন্সিল

 প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   কনজুমার প্রোডাক্টস

জাতি সংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনক প২৬-এর প্রতিপাদ্যকে সামনে রেখে ফ্যাশন ওপেন স্টুডিও ব্রিটিশ কাউন্সিলের সাথে যৌথভাবে দশটি আন্তর্জাতিক ডিজিটালইভেন্টের এক সিরিজ আয়োজন করতে যাচ্ছে। গত সেপ্টেম্বরে লন্ডন ডিজাইন ফেস্টিভ্যাল চলাকালীন ভিঅ্যান্ডএ এর ডিজিটাল ডিজাইন উইকএন্ডে এটি উন্মোচিত হয়। ভার্চুয়াল স্টুডিও খোলার মাধ্যমে ফ্যাশনের পরিবেশগত প্রভাব এবং ‘অ্যাডাপ্টেশন এন্ড রেসিলিয়েন্স এন্ড নেচার’ এই বিষয়ক ক্লাইমেট টক থিমের ওপরনিজেদের সৃজনশীলতা তুলে ধরার জন্য বিশ্বেও বিভিন্ন প্রান্তের নয়জন ডিজাইনার কে বছাই করা হয়। ডিজিটালই ভেন্টসিরিজটি ১২ নভেম্বর ২০২১পর্যস্ত কপ ২৬ উপলক্ষে নয়জন আনÍর্জাতিক ডিজাইনার নিয়ে স্টুডিও ইভেন্ট ও কর্মশালার সিরিজ নিয়ে আসলোফ্যাশন ওপেন স্টুডিও এবং ব্রিটিশ কাউন্সিল।

জাতি সংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ২৬-এর প্রতিপাদ্যকে সামনে রেখে ফ্যাশন ওপেন স্টুডিও ব্রিটিশ কাউন্সিলের সাথে যৌথভাবে দশটি আন্তর্জাতিক ডিজিটাল ইভেন্টের এক সিরিজ আয়োজন করতে যাচ্ছে। গত সেপ্টেম্বরে লন্ডন ডিজাইন ফেস্টিভ্যাল চলাকালীন ভিঅ্যান্ডএ এর ডিজিটাল ডিজাইন উইকএন্ডে এটি উন্মোচিত হয়। ভার্চুয়াল স্টুডিও খোলার মাধ্যমে ফ্যাশনের পরিবেশগত প্রভাব এবং ‘অ্যাডাপ্টেশন এন্ড রেসিলিয়েন্স এন্ড নেচার’ এই বিষয়ক ক্লাইমেট টক থিমের ও পরনিজেদের সৃজনশীলতা তুলে ধরার জন্য বিশ্বেও বিভিন্ন প্রান্তের নয়জন ডিজাইনারকে বাছাই করা হয়। ডিজিটাল ইভেন্টসি রিজটি ১২ নভেম্বর ২০২১পর্যন্ত। এটি ব্রিটিশ কাউন্সিলের‘দ্য ক্লাইমেট কানেকশন’ গ্লোবাল প্রোগ্রাম এবং ক্যাম্পেইনের অংশ।
এই উদ্যোগের অংশ হিসেবে, দায়িত্বশীলভাবে তৈরি ডিজাইন প্রদর্শন এবং স্থানীয় ও আন্তর্জাতিক প্ল্যাটফর্মে কারিগরদের গল্প তুলে ধরার লক্ষ্যে রাহেমুর রহমান এবং অরণ্য একত্রিত হয়েছে। এফওএস ২০২১ এর সময় রাহেমুর রহমান এবং অরণ্য একটি সফল ও ফলপ্রসূ ন্যাচারাল ডাইকর্মশালা আয়োজন করে। ২০১৯ সালেইন্টার ন্যাশনাল ফ্যাশন শোকে সরাহেমুরকে উদীয়মান ব্রিটিশ বাংলাদেশী ডিজাইনার হিসেবে নির্বাচিত করে। পরিবেশবান্ধব টেক্সটাইল ডিজাইন ও উৎপাদনের লক্ষ্যে তিনি তার প্রথম মেনসকালে কশনের জন্য অরণ্যের সাথে কাজ করেন।
অরণ্য বাংলাদেশের ১৬টি জেলার ১৫০০ কারিগরের একটি ইকোসিস্টেমকে সহায়তা করে। এদেরমধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রামের সাঙ্গু রিজার্ভ ফরেস্টে বসবাসরত ম্রো আদিবাসী কারিগর। বনেরও পরনির্ভরতা কমাতে সহায়তা করার লক্ষ্যে অরণ্য ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের সাথে অংশীদারিত্বেও মাধ্যমে প্রশিক্ষণ এবং বাজারে প্রবেশের সুযোগ প্রদান করে। ইতিমধ্যে, উদীয়মান ব্র্যান্ড হিসেবে রাহেমুর রহমান দাযয়িত্বশীল ডিজাইন ব্যবহারের স্বাক্ষর রেখেছেন।
আগামী ২১ অক্টোবর আপনিও রাহেমুর রহমান এবং অরণ্যের সাথে কাজ করার সুযোগ পাবেন এবং তাদের কাছ থেকে পুরনো পোশাক সেলাই ও মেরামতের উপায় শিখতে পারবেন। পর্দার পেছনের গল্পজানাতে আমরা আপনাকে ছবির মাধ্যমে রাহেমুর রহমানের ডিজাইন ও উৎপাদন প্রক্রিয়া দেখাবো।
ডিজাইনারদের দলটি তাদের কাজের উন্নয়ন ও জ্ঞানের বিকাশের লক্ষ্যে একে অপরের সাথে জ্ঞান ও দক্ষতা ভাগকরে নেওয়ার সুযোগ পাবেন। কর্মশালার সিরিজটি একটি স্পিডশেয়ার নেটওয়ার্কিং ইভেন্টের মধ্য দিয়ে শেষ হবে, যেখানে সিওপি২৬ এর প্রতিপাদ্য আরও গভীরভাবে তুলে ধরা হবে। অংশগ্রহণকারী ডিজাইনারদের মধ্যে যারা নির্বাচিত হননি তারা হলেন গার্সিয়া বেলো (আর্জেন্টিনা/নেদারল্যান্ডস), অরণ্য ক্রাফটী রাহেমুর রহমান (বাংলাদেশ/লন্ডন), ইরোইরো (ভারত), তোতন (ইন্দোনেশিয়া), বোরা স্টুডিও (নেপাল), সিন্দিসো খুমালো (দক্ষিণআফ্রিকা), ভুক্রাম (থাইল্যান্ড), হুনার (তুরস্ক) এবং ভিমবাই নাতাশানাওমি (জিম্বাবুয়ে)।

BBS cable ad

কনজুমার প্রোডাক্টস এর আরও খবর: