শিরোনাম

South east bank ad

লেনদেন শুরুর আগে ক্রয়-বিক্রয় আদেশ বসানোর সুবিধা চায় ডিএসই

 প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   ক্রয়-বিক্রয়

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

পুঁজিবাজারে লেনদেন চালুর আগেই শেয়ার ক্রয়-বিক্রয়ের আদেশ বসানোর সুযোগ চায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একইসঙ্গে লেনদেনের নির্ধারিত সময় শেষ হওয়ার পর শেয়ার ক্রয়-বিক্রয়ের সুযোগ চায়। পুঁজিবাজারে লেনদেনের গতি বাড়াতে এবং সম্প্রতি লেনদেনের ক্ষেত্রে দেখা দেয়া টেকনিক্যাল সমস্যা সমাধানে এ সুবিধা চালুর দাবি জানিয়েছে ডিএসই।

এক্ষেত্রে প্রি ওপেনিংয়ে ১৫ মিনিট এবং পোস্ট ক্লোজিংয়ের জন্য ১০ মিনিট সময় নির্ধারণ করতে বলেছে ডিএসই। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দিলেই এই সুবিধা চালু করা হবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

জানা গেছে, প্রি ওপেনিং এবং পোস্ট ক্লোজিং সুবিধা চালু করা হলে সকাল ৯টা ৪৫ মিনিট থেকেই বিনিয়োগকারীরা শেয়ার ক্রয়-বিক্রয়ের আদেশ দিতে পারবেন। তবে লেনদেন সম্পন্ন হবে ১০টা থেকে। অপরদিকে পোস্ট ক্লোজিংয়ের কারণে বিনিয়োগকারীরা লেনদেন শেষ হওয়ার পরবর্তী ১০ মিনিট শেয়ার ক্রয়-বিক্রয়ের সুযোগ পাবেন। সেক্ষেত্রে ক্লোজিং প্রাইসে শেয়ার ক্রয় বা বিক্রয় করতে হবে। ১০ মিনিটের এই লেনদেন নতুন করে দাম প্রস্তাব করা যাবে না।

এ বিষয়ে ডিএসইর শীর্ষ এক কর্মকর্তা বলেন, কয়েকদিন ধরে ব্রোকারেজ হাউস থেকে আমরা লেনদেনের ক্ষেত্রে কিছু সমস্যার অভিযোগ পাচ্ছি। ২০১৭ সালেও একবার এ ধরনের সমস্যা দেখা দিয়েছিল। আমরা আমাদের সফটওয়্যার সেবাদাতার সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। তারা প্রি ওপেনিং সিস্টেম চালুর পরামর্শ দিয়েছেন। এটা করা হলে সমস্যার সমাধান হয়ে যাবে।

তিনি বলেন, ইতিমধ্যে ডিএসইর পর্ষদ প্রি ওপেনিং এবং পোস্ট ক্লোজিং সিস্টেম চালুর বিষয়টি অনুমোদন দিয়েছে। এখন বিএসইসি অনুমোদন দিলেই আমরা এটা চালু করে দেব। যদি বিএসইসি চলতি সপ্তাহে অনুমোদন দেয়, তাহলে আগামী সপ্তাহেই আমরা প্রি ওপেনিং এবং পোস্ট ক্লোজিংয়ের নিয়ম চালু করে দিতে পারবো।

ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, প্রি ওপেনিং এবং পোস্ট ক্লোজিং সিস্টেম বিশ্বের অনেক দেশেই চালু আছে। আমাদের বাজারেও ১৫ মিনিট প্রি ওপেনিং এবং ১০ মিনিট পোস্ট ক্লোজিং সুবিধা চালুর বিষয়ে ডিএসইর পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে। বিএসইসি অনুমোদন দিলেই এ সুবিধা চালু করা যাবে।

BBS cable ad

ক্রয়-বিক্রয় এর আরও খবর: