শিরোনাম

South east bank ad

নিট পোশাকের অপচয় সুবিধা বেড়ে দ্বিগুণ হল

 প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   গার্মেন্টস/টেক্সটাইল

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

নিট গার্মেন্টসে সুতা থেকে কাপড় তৈরি এবং কাপড় থেকে পোশাক তৈরিতে অপচয় সুবিধা প্রায় দ্বিগুণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এখন থেকে এ খাতের কারখানাগুলো বেসিক নিট কাপড় তৈরিতে সর্বোচ্চ ২৭ শতাংশ, বিশেষ আইটেমে ৩০ শতাংশ এবং সোয়েটার ও মোজায় ৪ শতাংশ হারে অপচয় সুবিধা পাবে। রোববার বাণিজ্য মন্ত্রণালয় এক আদেশে এ সিদ্ধান্ত জানিয়েছে।

অপচয় সুবিধা বাড়ানোর বিষয়ে এ খাতের উদ্যোক্তাদের দীর্ঘদিনের দাবি ছিল। সর্বশেষ ১৯৯৮ সালে অপচয় সুবিধা নির্ধারণ করা হয়। তখন সবক্ষেত্রেই ১৬ শতাংশ অপচয় সুবিধা দেওয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, টি-শার্ট, পোলো শার্ট, ট্রাউজার, শর্টস, স্কার্ট, পাজামা এবং এজাতীয় পোশাকে সর্বোচ্চ ২৭ শতাংশ অপচয় সুবিধা পাবেন শিল্প মালিকরা।

নিটিং পর্যায়ে ১ শতাংশ, ডায়িং ও ফিনিশিং পর্যায়ে ৯ শতাংশ, কাটিং পর্যায়ে ১৩ শতাংশ, প্রিন্টিং ও এমব্রয়ডারি, সেলাই, ধোয়া এবং ফিনিশিং ও ইনস্পেকশন পর্যায়ে ১ শতাংশ করে অপচয় সুবিধা পাবে কারখানাগুলো।

রমপার্স, ট্যাঙ্ক টপ, গাউন, হুডি, লিংগারির মত বিশেষায়িত পোশাকে সর্বোচ্চ ৩০ শতাংশ অপচয় সুবিধা পাবেন ব্যবসায়ীরা। এ ধরনের পোশাকের নিটিংয়ে ২ শতাংশ, ডায়িং ও ফিনিশিংয়ে ৯ শতাংশ, কাটিংয়ে ১৫ শতাংশ, প্রিন্টিং ও এমব্রয়ডারি, সেলাই, ধোয়া এবং ফিনিশিং ও ইনস্পেকশন পর্যায়ে ১ শতাংশ করে অপচয় সুবিধা পাবে কারখানাগুলো।

সোয়েটার, জাম্পার, পুলওভার, কার্ডিগান, ভেষ্ট, মোজা, গ্লোভসসহ এ ধরনের পোশাকে সর্বোচ্চ ৪ শতাংশ অপচয় সুবিধা পাবেন ব্যবসায়ীরা। এ ধরনের পোশাকের নিটিংয়ে ২ শতাংশ অপচয় সুবিধা পাওয়া যাবে। এছাড়া লিংকিং, ওয়াশিং ও ফিনিশিংয়ে ১ শতাংশ এবং ইনষ্পেকশনে ১ শতাংশ হারে অপচয় সুবিধা পাওয়া যাবে।

নিট পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন যদিও এই সুবিধা বাড়িয়ে ৩৫ থেকে ৪০ শতাংশ করার দাবি জানিয়ে আসছিল।

এ সংগঠনের প্রথম সহ সভাপতি মো. হাতেম বিভিন্ন সময়ে সাংবাদিকদের বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ড ও কাস্টমসের হয়রানি কমাতে যৌক্তিক হারের অপচয় সুবিধা নিশ্চিত করা জরুরি।
/জেটএন/

BBS cable ad

গার্মেন্টস/টেক্সটাইল এর আরও খবর: