South east bank ad

মমেক হাসপাতালে খালি নেই আইসিইউ

 প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   জনদুর্ভোগ

এইচ এম জোবায়ের হোসাইন (ময়মনসিংহ) :
ময়মনসিংহ ও ময়মনসিংহ বিভাগীয় জেলা শহরগুলো থেকে আগত করোনার শনাক্ত এবং মৃত্যুর উর্ধ্বগতি ক্রমেই ভয়াবহ রূপ ধারন করছে এমনটাই জানালেন সেখানে কর্তব্যরত চিকিৎসকবৃন্দ।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউ বেড ইতোমধ্যেই রোগীর চাপে পরিপূর্ণ হয়ে গেছে। সেই সাথে করোনা ইউনিটের সাধারন বেডও খালি নেই। আবার হাসপাতালে আসা অনেক করোনা রোগীর অবস্থা সংকটাপন্ন হলেও রোগীর চাপ সামলাতে নার্স, ওয়ার্ড বয় এমন কি সেখানে কর্তব্যরত চিকিৎসককেও হিমশিয় খেতে হচ্ছে এমনটাই জানলেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক জাকিউল ইসলাম।

চিকিৎসকবৃন্দ ইতোমধ্যেই জানয়েছেন যে, দিন দিন যে পরিমান করোনা রোগী ময়মনসিংহে শনাক্ত হচ্ছে তাতে করে মৃত্যু সংখ্যা আরো দিগুণের চেয়েও বেশী হবে যদি আমরা স্বাস্থবিধি না মেনে চলি। তবে কিছু চিকিৎসকের মতে ময়মনসিংহে ভয়াবহ কিছু একটা হতে চলেছে। এর প্রধান কারণ হিসাবে চিকিৎসক মনে করেন যে, সরকার করোনার টেষ্ট ফ্রি করে দেওয়ায় এর শনাক্তের হার বাড়বে। সবজায়গায় করোনার উপসর্গ নিয়ে অনেকেই হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসে। যাদের মধ্যে অনেক দরিদ্র ঘরের লোকজন যারা এতদিন করোনা টেষ্ট করাতে পারেননি তারা এখন ফ্রিতে টেষ্ট করলে সাধারনত বলাই যায় যে, করোনা শনাক্তের হারও বাড়বে।

এদিকে গত সপ্তাহে যে হারে করোনার রোগী হাসপাতালে ভর্তি হয়েছে এবং হচ্ছে তাতে করে যে কোন সময় অক্সিজেনের সংকটে পড়তে পাড়ে এমনটাই জানিয়ে ছিলেন ময়মনসিংহের সিভিল সার্জন ডাঃ মোঃ নজরুল ইসলাম।

অপরদিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের ফোকালপার্সন ডাঃ মহিউদ্দিন খান জানিয়েছেন যে, প্রতি ঘন্টায় করোনা রোগী ভর্তির সংখ্যা যে ভাবে বাড়ছে তাতে করে রোগী ভর্তি করলেও জায়গা সংকুলন সম্ভব হবে না। এরই মধ্যে আইসিইউ বেডের ২২টির মধ্যে খালি নেই একটিও। আর সাধারন বেডে রোগীতে পরিপূর্ণ। এরই মধ্যে অনেক রোগী চিকিৎসা সেবা নিতে হাসপাতালের ফ্লোরেই বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন।

দিন দিন অক্সিজেনের চাহিদা বাড়ছে। কিন্তু চাহিদার তুলনায় উৎপাদন না বাড়ায় অতি দ্রুতই এই হাসপাতালটিতে অক্সিজেনের সংকট দেখা দেওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্ট চিকিৎসকবৃন্দ। বিষেশজ্ঞ চিকিৎসকবৃন্দ এও আশঙ্কা করছেন যে, সময়মত অক্সিজেনের বিকল্প ব্যবস্থা না করলে এর সঙ্কট ভয়াবহ আকার ধারন করবে। সাথে আইসিইউ বেড বাড়ানোর পরামর্শও দিলেন এই হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকবৃন্দ। আর তা না হলে কঠিন থেকে কঠিনওতর বিপদ আমাদের জন্য অপেক্ষা করছে বলে জানলেন বিষেসজ্ঞ চিকিৎসকবৃন্দ।

BBS cable ad

জনদুর্ভোগ এর আরও খবর: