শিরোনাম

South east bank ad

মুহম্মদ জাফর ইকবাল’র জন্মদিন আজ

 প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   জন্মদিন

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

জনপ্রিয় লেখক ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল। শিশু-কিশোরসহ সব প্রজন্মের পাঠকের কাছে সমান জনপ্রিয় এই বৈজ্ঞানিক কল্পকাহিনির পথিকৃত। ২৩ ডিসেম্বর তার জন্মদিন। এ বছর তিনি ৭০তম জন্মদিন পালন করবেন।

১৯৫২ সালের এই দিনে জাফর ইকবাল সিলেটে জন্মগ্রহণ করেন। তার বাবা শহীদ ফয়জুর রহমান ও মা আয়েশা খাতুন। ১৯৭৬ সালে ‘কপোট্রনিক সুখদুঃখ’ বই লেখার মধ্য দিয়ে তিনি পাঠকদের দৃষ্টি আকর্ষণ করেন এবং দ্রুত জনপ্রিয় হয়ে ওঠেন। যুদ্ধাপরাধীদের বিচার আন্দোলনে তার সক্রিয় ভূমিকা দেশবাসীকে উদ্দীপ্ত করে।

বাবার পুলিশের চাকরির সুবাদে মুহম্মদ জাফর ইকবালের ছোটবেলা কেটেছে দেশের বিভিন্ন জায়গায়। তিনি ১৯৬৮ সালে বগুড়া জিলা স্কুল থেকে এসএসসি ও ১৯৭০ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন যথাক্রমে ১৯৭৫ ও ১৯৭৬ সালে। তিনি ১৯৮২ সালে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। ১৯৯৪ সালে দেশে ফিরে মুহম্মদ জাফর ইকবাল অধ্যাপক হিসেবে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগে যোগ দেন। ২০১৮ সালে অবসর নেন।

তার লেখা কয়েকটি কিশোর উপন্যাস থেকে জনপ্রিয় চলচ্চিত্র এবং নাটকও নির্মিত হয়েছে।
/জেটএন/

BBS cable ad

জন্মদিন এর আরও খবর: