শিরোনাম

South east bank ad

৭২ বছরে পা রাখলেন অভিনেতা আলমগীর

 প্রকাশ: ০৩ এপ্রিল ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   জন্মদিন

৭২ বছরে পা রাখলেন অভিনেতা আলমগীর

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

ঢাকাই সিনেমার প্রখ্যাত অভিনেতা, প্রযোজক ও পরিচালক আলমগীর। আজ এ কিংবদন্তির জন্মদিন। ১৯৫০ সালের এই দিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জন্মগ্রহণ করেন তিনি। এবার একাত্তর পেরিয়ে তিনি পা দিয়েছেন বাহাত্তর বছরে।

তার বাবা কলিম উদ্দিন আহম্মেদ ওরফে দুদু মিয়া ছিলেন ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর অন্যতম প্রযোজক। মা গৃহিণী।

‘আমার জন্মভূমি’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন আলমগীর। এরপর আশি ও নব্বইয়ের দশকে দাপটের সঙ্গে একের পর এক চলচ্চিত্রে অভিনয় করেছেন। পারিবারিক টানাপোড়ন, সামাজিক অ্যাকশন, রোমান্টিক অ্যাকশন, ফোক-ফ্যান্টাসিসহ সবধরনের চলচ্চিত্রে তিনি ছিলেন সফল।

এ পর্যন্ত তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন আলমগীর। শাবানার সঙ্গে জুটি হিসেবে তুমুল হিট ছিলেন আলমগীর। তবে তিনি কাজ করেছেন কবরী, ববিতা, রোজিনা, সুচরিতা, অঞ্জুসহ সমসাময়িক প্রায় সব নায়িকাদের বিপরীতেই।

১৯৮৫ সালে ‘মা ও ছেলে’ ছবিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন এই অভিনেতা। এরপর মোট আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সেরা অভিনেতা হিসেবে।

১৯৮৬ সালে তিনি প্রথম ‘নিষ্পাপ’ নামের একটি ছবি নির্মাণের মধ্য দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তার নির্মিত সর্বশেষ ছবি হচ্ছে ‘একটি সিনেমার গল্প’। এই ছবিতে অভিনয় করেছেন কলকাতার নায়িকা ঋতুপর্ণা ও বাংলাদেশের নায়ক আরিফিন শুভ।

ছোটবেলায় বেশ বড় পরিসরেই আলমগীরের জন্মদিন পালন করতেন তার বাবা-মা। এখন পরিবারের সঙ্গে ঘরোয়া আয়োজনে কাটান এই দিনটি। বছরের অন্যান্য দিনের মতোই আলমগীর তার জন্মদিনও স্বাভাবিকভাবেই কাটানোর চেষ্টা করেন।

BBS cable ad

জন্মদিন এর আরও খবর: