শিরোনাম

South east bank ad

উপায় এর গ্রাহকরা ইন্টারনেট ডাটা ছাড়াই অ্যাপসের মাধ্যমে লেনদেন করতে পারবে

 প্রকাশ: ২৯ জুন ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   টেলিকম

অর্থনৈতিক কর্মকাণ্ডের স্বাভাবিক প্রক্রিয়াকে অনেক বেশি গতিশীল করেছে ইন্টারনেট। মোবাইল ফোনের ব্যবহার ও প্রযুক্তির ছোঁয়ায় বৈপ্লবিক পরিবর্তন হয়েছে ব্যাংকিং সেবারও।মানুষের আর্থিক সেবাকে সহজলভ্য করতে এমএফএস প্রতিষ্ঠানগুলোও চেষ্টা করছে নিত্য নতুন উদ্ভাবনী সেবা নিয়ে আসার।
সম্প্রতি এমনি একটি উদ্ভাবনী সেবা নিয়ে এলো দেশের দ্রুত বর্ধনশীল মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস দেওয়া প্রতিষ্ঠান উপায়। উপায় এর গ্রামীণফোন গ্রাহকরা এখন থেকে কোনো প্রকার ডাটা চার্জ ছাড়াই ব্যবহার করতে পারছেন উপায় অ্যাপ। এ সুবিধা পাওয়ার জন্য উপায় গ্রাহককে শুধুমাত্র ইন্টারনেট কানেকশন চালু রাখতে হবে।

দাম নাগালের মধ্যে হওয়ায় দেশে স্মার্টফোনের ব্যবহারও বাড়ছে। আর মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানিগুলো আর্থিক সেবাকে পৌঁছে দিয়েছে প্রত্যন্ত গ্রামাঞ্চলে জনগণের দ্বারপ্রান্তে। বিশেষ করে করোনাকালীন এমএফএস এর ব্যবহার আরও বেড়ে গেছে। সরকারি নানা ধরনের ভাতা দেওয়া থেকে শুরু করে কেনাকাটা, বেতন দেওয়া সবকিছুতেই বাড়ছে এমএফএস এর ব্যবহার।
বিদ্যমান ১৫টি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠানগুলোর মধ্যে একমাত্র উপায় এর গ্রাহকরাই ইন্টারনেট ডাটা চার্জ ছাড়াই অ্যাপসের মাধ্যমে লেনদেন করতে পারছেন।

প্রসঙ্গত, বাংলাদেশ এই প্রথম কোনো মোবাইল অ্যাপ ইন্টারনেট ছাড়াই কাজ করছে। গ্রামীনফোনের গ্রাহক সেলফ রেজিস্ট্রেশনের মাধ্যমে উপায় অ্যাপ ডাউনলোড করলেই পাচ্ছেন ২৫ টাকা ক্যাশ রিওয়ার্ড ও তিনদিন মেয়াদে ৫০০ মেগাবাইট ইন্টারনেট প্যাক ফ্রি। নতুন রেজিস্ট্রেশনের সাতদিনের মধ্যে অ্যাপ থেকে ৫০ টাকা বা তার বেশি মোবাইল রিচার্জ করলে পাবেন আরও ২৫ টাকা ক্যাশ রিওয়ার্ড।

উপায় এর চিফ স্ট্রাটেজি অফিসার জিয়াউর রহমান বলেন, ‘উপায়, গ্রামীনফোনের সহযোগিতায় গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবা দিতে এই উদ্ভাবনী সল্যুশনস নিয়ে এসেছে। এর ফলে এখন ইন্টারনেট ডাটা শেষ হয়ে গেলেও গ্রাহক উপায় ব্যবহার করে মোবাইল রিচার্জ, বিল পেমেন্টসহ সব প্রকার লেনদেন সম্পন্ন করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের সব নিয়ম-কানুন ও কমপ্লায়েন্স মেনে মার্চ মাসে যাত্রা শুরু করা ইউনাটেড কমার্শিয়াল ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা উপায় খুব অল্প সময়েই গ্রাহকপ্রিয়তা পেয়েছে। তিন মাসেই গ্রাহক সংখ্যা ১০ লাখেরও বেশি ছাড়িয়ে গিয়েছে।

BBS cable ad

টেলিকম এর আরও খবর: