শিরোনাম

South east bank ad

যুব প্রতিবন্ধী ব্যক্তিদের গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০২১-এ বাংলাদেশ দলের সাফল্য অর্জন

 প্রকাশ: ২১ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   তথ্য প্রযুক্তি

যুব প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতা গ্লোবাল আইটি চ্যালেঞ্জ প্রোগ্রাম (GITC) ২০২১-এ বাংলাদেশ দল সাফল্য অর্জন করেছে।

প্রোগ্রামটি অক্টোবর ২০-২১, ২০২১ তারিখ অনলাইনে অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশ দলের মোট ১৯ জন নির্বাচিত প্রতিযোগী এতে অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতায় বাংলাদেশের ৪ জন প্রতিযোগী নিম্নলিখিত ৪টি ক্ষেত্রে বিজয়ী হয়ে পুরস্কার অর্জন করেন: বেষ্ট এওয়ার্ড (১ম স্থান)-এ ই-লাইফ ম্যাপ ক্যাটাগরিতে বিজয়ী রইচ উদ্দিন মারুফ (শ্রবণ প্রতিবন্ধী), গুড এওয়ার্ড (৩য় স্থান)-এ ই-টুল এক্সেল ক্যাটাগরিতে বিজয়ী অমিত সুজাউদ্দিন তুরাগ (এনডিডি), ই-টুল এক্সেল ক্যাটাগরিতে বিজয়ী নিয়ামুর রশিদ শিহাব (শারীরিক প্রতিবন্ধী), ই-লাইফ ম্যাপ ক্যাটাগরিতে বিজয়ী মেহেদি হাসান (শারীরিক প্রতিবন্ধী)।

GITC এর মূল আয়োজক প্রতিষ্ঠান Rehabilitation International (RI) Korea। GITC- 2021 এর আয়োজক দেশ ছিল মায়ানমার। কিন্তু কোভিড ১৯ এর কারণে তা সরাসরি আয়োজন করা সম্ভব না হওয়ায় কোরিয়া থেকে অনলাইনে অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার জন্য ১৭ জুন ২০২১ তারিখ অনুষ্ঠিত প্রিলিমিনারি রাইন্ডের মাধ্যমে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়। ঢাকা প্রধান কার্যালয়সহ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ৭টি আঞ্চলিক কার্যালয়ে স্বাস্থ্য বিধি মেনে এ প্রতিযোগিতায় মোট ২০ জন অংশগ্রণন করে এবং ১৯ জন ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়। প্রিলিমিনারি রাউন্ডে ১৩টি দেশের ৬০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।

ফাইনাল রাউন্ডে ১৩ টি দেশের ৩৮৫জন প্রতিযোগী ৪ টি ক্যাটাগরি (শারীরিক, দৃষ্টি, বাক ও শ্রবণ এবং এনডিডি) অনুসারে অংশগ্রহণ করেন।

ফাইনাল রাউন্ডে চার ধরণের প্রতিযোগিতা অন্তর্ভুক্ত ছিল, যথাক্রমে: ই-টুল পিপিটি, ই-লাইফ ম্যাপ চ্যালেঞ্জ, ই-টুল এক্সেল, এবং ই-কনটেন্ট ও ই-ক্রিয়েটিভ।

BBS cable ad

তথ্য প্রযুক্তি এর আরও খবর: