South east bank ad

সারাদেশে ১৪টি অভিযোগের বিষয়ে দুদকের পদক্ষেপ

 প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   দুদক

দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে সারাদেশে ১৪টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ নেওয়া (৩টি অভিযান, ১১টি দপ্তরে চিঠি পাঠানো) হয়েছে।
বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়,এলজিএসপি প্রকল্পের আওতায় সিলেট জেলার বিশ্বনাথ উপজেলা সদর ইউনিয়নের ধর্মদা এলাকার সিসি ঢালাই দ্বারা রাস্তার, গার্ডওয়াল ও কালভার্ট নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম এবং দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়ের নির্দেশে দুদক, সমন্বিত জেলা কার্যালয়, সিলেটের একটি টিম আজ (০৯.০৯.২০২১) অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনাকালে দুদক টিম সরজমিনে রাস্তা, গার্ডওয়াল ও কালভার্ট-এর কাজ পরিদর্শন করে। পরিদর্শনকালে দেখা যায়, রাস্তা ও গার্ডওয়ালের কাজ সম্পন্ন হয়েছে। তবে উক্ত কাজের গুনগত মান নিম্নমানের মর্মে প্রাথমিকভাবে অভিযানকালে পরিলক্ষিত হয়। অপরদিকে কালভার্টের কোন অংশই নির্মাণ না করে সম্পূর্ণ টাকা বিল ভাউচারের মাধ্যমে উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন। এব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য বিস্তারিত প্রতিবেদন জমা দিবে দুদক টিম।

দিনাজপুর ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তার বিরুদ্ধে গ্রাহকের ফার্মেসির ড্রাগ লাইসেন্স প্রদানে সরকার নির্ধারিত ফি'র অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক, সজেকা-দিনাজপুরের একটি টিম। অভিযান থেকে প্রাপ্ত তথ্য প্রমাণ ও রেকর্ডপত্র বিস্তারিত পর্যালোচনা করে কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ ০৩ নং ইনাতগঞ্জ-এর ইইউপি মেম্বারের বিরুদ্ধে রাস্তা ও কালভার্ট নির্মাণ প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগে প্রেক্ষিতে দুদক সজেকা-হবিগঞ্জ থেকে অপর একটি অভিযান পরিচালিত হয়েছে অভিযানকালে উক্ত অফিস থেকে সংশ্লিস্ট রেকর্ডপত্র চাওয়া হয়েছে। উক্ত রেকর্ডপত্র সংগ্রহ করতঃ যাচাইপূর্বক কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রেরণ করা হবে।

এছাড়া, বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের বিরুদ্ধে গ্রাহকদের নিকট হতে দারিদ্র্য হ্রাসকরণ প্রকল্পের নামে আদায়কৃত অর্থ উত্তোলনপূর্বক আত্মসাৎ; স্থানীয় প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে অবৈধভাবে মেঘনার পাড় ভরাটপূর্বক দখল; পিডিবি কর্মচারীর বিরুদ্ধে ভুয়া শিক্ষাগত যােগ্যতার সনদ সৃজনপূর্বক চাকরি গ্রহণ করে বেতন-ভাতা উত্তোলন; উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে এনএটিপি প্রকল্পের আওতায় হাঁস-মুরগী পালনের গৃহ নির্মাণ প্রকল্পের বরাদ্দকৃত অর্থ আত্মসাৎ; স্থানীয় প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে রেলওয়ের জমিতে অবৈধভাবে দোকানঘর নির্মাণপূর্বক বিক্রয় ও ভাড়া দেওয়া; প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে হাসপাতাল নির্মাণের জন্য দানকৃত জমি অবৈধভাবে ক্ষমতার অপব্যবহার করে দখলপূর্বক দোকানঘর নির্মাণ; মাঠকর্মীর বিরুদ্ধে প্রকল্প হতে ঋণ গ্রহণকারীর পরিশােধিত অর্থ প্রতারণার মাধ্যমে আত্মসাৎ; ইউনিয়ন পরিষদ চেয়ারমানের বিরুদ্ধে ব্রিক ফিল্ড শ্রমিক সমবায় সমিতির অর্থ আত্মসাৎ; স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে অবৈধভাবে বন বিভাগের জমি দখল; উপসহকারী সেটেলম্যান্ট অফিসারের বিরুদ্ধে ঘুষ না পেয়ে এক ব্যক্তির জমি অন্য ব্যক্তির নামে রেকর্ড করে দেওয়ার অভিযােগের প্রেক্ষিতে সচিব, স্থানীয় সরকার বিভাগ; চেয়ারম্যান, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ; চেয়ারম্যান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বাের্ড; মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর; মহাপরিচালক, বাংলাদেশ রেলওয়ে; বিভাগীয় কমিশনার, ঢাকা; প্রকল্প পরিচালক, আমার বাড়ি আমার খামার; পুলিশ সুপার, নােয়াখালী; প্রধান বন সংরক্ষক, বন অধিদপ্তর; জোনাল সেটেলমেন্ট অফিসার, ঢাকাসহ সংশ্লিষ্ট দপ্তরসমূহে উল্লেখিত অভিযোগসমূহের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য পত্র প্রেরণ করা হয়েছে।

BBS cable ad

দুদক এর আরও খবর: