শিরোনাম

South east bank ad

১০টি অভিযোগের বিষয়ে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের পদক্ষেপ গ্রহণ

 প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   দুদক

সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলাধীন ১০ নং ধলবাড়িয়া ইউনিয়ন পরিষদ সদস্যের বিরুদ্ধে মৃত ব্যক্তিদের নামে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন। দুদক সজেকা-খুলনা এর উপসহকারী পরিচালক আল আমিন-এর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করে। দুদক টিম সরজমিনে উক্ত অফিস পরিদর্শন করে এবং অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বক্তব্য রেকর্ড করেছে। রেজিস্ট্রার ও রেকর্ডবই পর্যালোচক করে জানা যায়, চেয়ারম্যান গাজী শওকত হোসেন ও ৯ জন মেম্বারদের সহায়তার মাধ্যমে ডিসেম্বর/২০১৯ সাল পর্যন্ত বিগত ৪/৫ বছরের ১৯৭ থেকে ২০০ জন মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধী ভাতা অর্থ উপজেলা সমাজ সেবা অফিসের সহায়তায় উত্তোলনপূর্বক আনুমানিক ৪ থেকে ৫ লক্ষ টাকা আত্মসাতের প্রাথমিক সত্যতা পাওয়া গিয়েছে। এ ব্যাপারে তদন্ত কমিটির মাধ্যমে তদন্ত করা হয়েছে এবং তিন লক্ষাধিক অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। এ সংক্রান্ত আরো তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে দোষীদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার পােস্ট মাস্টারের সহায়তায় পোস্টাল অপারেটর-এর বিরুদ্ধে উপজেলা পােস্ট অফিসে সঞ্চয়পত্রের মুনাফা প্রদানে শিডিউল জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে প্রেক্ষিতে দুদক সজেকা-রংপুর এর উপসহকারী পরিচালক নজরুল ইসলাম-এর নেতৃত্বে অপর একটি অভিযান পরিচালনা করেছে দুদক এনফোর্সমেন্ট টিম। দুদক টিম উক্ত দপ্তর সরেজমিনে পরিদর্শন করেছে। অভিযোগ সংশ্লিষ্টদের বক্তব্য রেকর্ড করা হয়েছে। কতৃপক্ষ দুদক টিমকে জানিয়েছে, অর্থ আত্মসাতের ঘটনায় ইতোপূর্বে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। উক্ত কমিটি অভিযোগের সত্যতা পেয়েছে। তাঁদের সুপারিশের ভিত্তিতে অপারেটর হান্নান মিয়াকে বরখাস্ত করা হয়েছে। হান্নান মিয়া আত্মসাতকৃত ৯,৫০,০০০ টাকা ইতোমধ্যে সরকারি কোষাগারে জমা করেছে। কতৃপক্ষ এর সাথে আরও কারা জড়িত তা উদঘাটনের জন্য রাজশাহী পোস্ট মাস্টার অফিসের মাধ্যমে নতুন তদন্ত কমিটি গঠন করেছে। এ প্রক্রিয়ায় উপজেলা পোস্ট মাস্টারসহ উধ্বতন অফিসের জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৮টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র ও তাগিদপত্র প্রেরণ করা হয়েছে।

BBS cable ad

দুদক এর আরও খবর: