শিরোনাম

South east bank ad

এতিম শিশুদের সাথে প্রথম রোজার ইফতারি করলেন পুলিশ সুপার জাহিদ

 প্রকাশ: ০৩ এপ্রিল ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   পুলিশ

এতিম শিশুদের সাথে প্রথম রোজার ইফতারি করলেন পুলিশ সুপার জাহিদ

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

এতিম শিশুদের সাথে পবিত্র মাহে রমজানের প্রথম রোজার ইফতারি করলেন মোঃ জাহিদুল ইসলাম,বিপিএম-সেবা, পুলিশ সুপার, চুয়াডাঙ্গা।

তিনি চুয়াডাঙ্গা ও তাঁর নিজের গ্রাম মাগুরা জেলার বেঙ্গা বেরইল গ্রামে অবস্থিত এতিমখানায় এতিম শিশুদের জন্য ইফতারি ও উন্নত মানের খাবারের আয়োজন করেন। তিনি চুয়াডাঙ্গা এতিমখানায় এতিম শিশুদের সাথে একত্রে বসে পবিত্র মাহে রমজানের ১ম দিনের ইফতারি করেন।

এসময় পুলিশ সুপার বলেন, এতিম শব্দের আভিধানিক অর্থ একাকী বা নিঃসঙ্গ হয়ে যাওয়া, অবজ্ঞা বা অযত্ন প্রদর্শন করা। যে বালক বা বালিকা প্রাপ্তবয়স্ক হবার পূর্বে পিতৃহারা হয়ে পিতৃস্নেহ বঞ্চিত হয়, পারিভাষিক অর্থে তাকে এতিম বলা হয়। বাংলায় এতিমের প্রতিশব্দ হলো অনাথ। ইসলামি সংস্কৃতিতে মাতৃহারা শিশু ও বালকবালিকাকে বলা হয় ‘আজিয্যু’।

কিন্তু দুঃখজনকভাবে সমাজে অনেক সময় দেখা যায়, এতিমের প্রতি অবহেলা ও তুচ্ছতা প্রদর্শন করা হয়। বাবা না থাকায় স্বাভাবিক মানবিক স্নেহবাৎসল্য থেকেও অনেক ক্ষেত্রেই বঞ্চিত হয় তারা। ফলে এসব এতিম ও অনাথ শিশুরা এক ধরনের প্রতিহিংসা নিয়ে বেড়ে ওঠে। মানুষ খাবার খাচ্ছে, কিন্তু সে পাচ্ছে না-এ চিন্তা হিংসার জন্ম দেয়। অন্যদের জন্য বস্ত্র আছে, শীত নিবারণের উপকরণ আছে, কিন্তু তার নেই এ চিন্তা প্রতিশোধপরায়ণ করে তোলে। এতে এসব শিশুর আচরণ বিকৃত হয়ে যায়। ফলে তারা কাউকে সহজে বিশ্বাস করে না। তাদের মধ্যে ধ্বংসাত্মক কাজে আগ্রহ জন্মে। তাই এদের পক্ষে খুন, ধর্ষণ, ছিনতাই ও মমতাহীন কাজ করা খুবই সহজ হয়ে দাঁড়ায়। এমনকি এদের বেশিরভাগই কোনো না কোনোভাবে মাদকের সঙ্গে পরিচিত হয়ে পড়ে। ধ্বংস হয় সুন্দর ভবিষ্যৎ জীবন।এ জন্য এতিমের প্রতি বিশেষ নজর দিতে বলা হয়েছে।

নিকটাত্মীয়দের মধ্য থেকে কারও এগিয়ে আসা উচিত। এ ক্ষেত্রেও লক্ষণীয়, যেন কোনো হক নষ্ট না হয়। এতিমের অধিকার রক্ষায় ও অন্যায়ভাবে অধিকার হরণ না করতে বর্ণিত হয়েছে অনেক আয়াত ও হাদিস। হাদিস শরিফে এসেছে, 'যে ব্যক্তি কোনো এতিমকে আপন মা-বাবার সঙ্গে নিজেদের (পারিবারিক) খাবারের আয়োজনে বসায় এবং (তাকে এই পরিমাণ আহার্য দান করে যে) সে পরিতৃপ্ত হয়ে আহার করে, তাহলে তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যাবে। ' (মুসনাদে আহমাদ : ১৮২৫২)।

BBS cable ad

পুলিশ এর আরও খবর: