শিরোনাম

South east bank ad

কুষ্টিয়ায় ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত

 প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   পুলিশ

কুষ্টিয়ায় ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

গতকাল মঙ্গলবার (২৯ মার্চ) সকাল ১০ টায় কুষ্টিয়ায় ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে চাকরি প্রত্যাশী পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদের জন্য ৩২৪ জন (পুরুষ ২৯৩, নারী ৩১ জন) পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এবারে কনস্টেবল পদে সর্বোত্তম ৫৪ (পুরুষ ৪৬ ও নারী ৮ জন) জনকে নিয়োগ প্রদান করা হবে।

কুষ্টিয়া জেলায় নিয়োগ কমিটি শারীরিক মাপ, কাগজপত্র যাচাই, মাঠ পর্যায়ের ফিজিক্যাল এন্ডডিউরেন্স টেস্ট, লিখিত পরীক্ষা, মনস্তাত্ত্বিক ও ভাইভা এবং মেডিক্যাল পরীক্ষার মাধ্যমে সবচেয়ে ভালো (The best of the best) প্রার্থীদের কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে। আগামী ৯ এপ্রিল ২০২২ সকাল ৯ টায় লিখিত পরীক্ষা ফলাফল ঘোষণা করা হবে। গত নিয়োগের (রিক্রুটমেন্ট) মত এবারও অত্যন্ত স্বচ্ছ ও নিরপেক্ষভাবে নিয়োগ দেওয়া হবে এবং তা নিশ্চিত করার জন্য ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদের চাকরি প্রার্থীদের সিটপ্লান লাগানো থেকে শুরু করে সকল ধরনের কার্যক্রম পুলিশ সুপার কুষ্টিয়া নিজে উপস্থিত থেকে তদারকি করেন।

সুতরাং কোনরকম কারো সাথে আর্থিক লেনদেন না করার জন্য এবং দালালদের খপ্পরে না পড়ার জন্য ব্রিফিং প্যারেডে পুলিশ সুপার কুষ্টিয়া মোঃ খাইরুল আলম পরীক্ষার্থীদের সতর্ক করেন। তিনি আরো বলেন, পরীক্ষার্থীদের মধ্যে যারা যারা সকল পরীক্ষার ভালো করবেন এবং সর্বোত্তম (The best of the best), শুধুমাত্র তারাই নিয়োগ করা পাবেন।

উল্লেখ্য, গত-৩১ জানুয়ারি চাকরি নয়, সেবা এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি, ফেব্রুয়ারি-২০২২ প্রকাশিত হয়। অনলাইনে ০১ ফেব্রুয়ারি হতে ২৮ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলমান ছিল।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষায় কুষ্টিয়া জেলায় ৪৬ টি পুরুষ ও ৮ টি নারী সর্বমোট-৫৪ টি নিয়োগযোগ্য শূণ্যপদের পদের বিপরিতে Preliminary Screening শেষে ১৬১০ জন পুরুষ প্রার্থী ও ১৬৭ জন নারী প্রার্থী সহ ১৭৭৭ জন প্রার্থীর অনলাইনে আবেদন করেন। ২০ মার্চ ২০২২ হতে ২২ মার্চ ২০২২ পর্যন্ত কুষ্টিয়া পুলিশ লাইন্স মাঠে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ, ফেব্রুয়ারি-২০২২ এর শারীরিক মাপ, Physical Endurance Test (PET) কার্যক্রম নির্ধারিত ছিল।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রথম দিন অর্থাৎ ২০ মার্চ অনলাইনে আবেদনকৃত ১৭৭৭ (পুরুষ ১৬১০, নারী ১৬৭) জনের মধ্যে ১৩৮৯ (পুরুষ ১২৬৩ নারী ১২৬) জন পুলিশ লাইন্স কুষ্টিয়ার মাঠে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই পরীক্ষার জন্য উপস্থিত হয়। প্রথম দিনের উল্লেখিত পরীক্ষা গুলো শেষে ৭৬৮ (পুরুষ ৭৩০, নারী ৩৮) জনকে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পরীক্ষা ২০২২ এর দ্বিতীয় অর্থাৎ ২১ মার্চ নির্ধারিত ফিল্ড পর্যায়ে পরীক্ষার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হন।

ফিজিক্যাল টেস্ট এর দ্বিতীয় দিন অর্থাৎ ২১ মার্চ ২০০ মিটার দৌড়, পুশ আপ, লং জাম্প, ও হাই জাম্প ক্যাটাগরিতে সক্ষমতা যাচাই শেষে ৪৩৮ (পুরুষ ৪০২, নারী ৩৬ জন) জন প্রার্থী কৃতকার্য হয়। এছাড়াও ৩০৬ জন অকৃতকার্য এবং ২২ জন অনুপস্থিতি ও ২ জন অনিচ্ছুক প্রার্থী পাওয়া যায়।
ফিজিক্যাল টেস্ট এর সমাপনী বা তৃতীয় দিন অর্থাৎ ২২ মার্চ ৫ম ইভেন্ট (পুরুষদের জন্য ১৬০০ মিটার দৌড় এবং নারীদের জন্য ১০০০ মিটার দৌড় নির্দিষ্ট সময়ে), ৬ষ্ঠ ইভেন্ট ড্রাগিং (পুরুষের জন্য ১৫০ পাউন্ড ৩০ ফুট, নারীদের জন্য ১১০ পাউন্ড ২০ ফুট), সপ্তম ইভেন্ট রোপ ক্লাইম্বিং (পুরুষ ১২ ফুট, নারীদের ৮ ফুট) ক্যাটাগরিতে সক্ষমতা যাচাই শেষে ৩২৭ (পুরুষ ২৯৬, নারী ৩১ জন) জন প্রার্থী কৃতকার্য হয়। এছাড়াও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্টের সমাপনী বা তৃতীয় দিনে সকল প্রকার শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় ১১১ জন অকৃতকার্য হয়।

পুলিশ সুপার কুষ্টিয়া মোঃ খাইরুল আলম পুলিশ লাইন্স মাঠে উপস্থিত পরীক্ষা বোর্ডের সদস্য, পরীক্ষার কাজে সহায়তার জন্য নিয়োজিত পুলিশ সদস্যবৃন্দ ও ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে চাকরি পাওয়ার জন্য আগত পরীক্ষার্থীদের উদ্দেশ্যে নিয়মিত ভাবে ব্রিফিং প্রদান করেন। এ সময়ে পুলিশ সুপার কুষ্টিয়া স্পষ্ট ভাবে বলেন, এবারের নিয়োগ প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছভাবে হবে, কারোর কাছে যাওয়া লাগবে না, কারো কোন সুপারিশ লাগবে না। যাদের যোগ্যতা আছে অর্থাৎ যারা পরীক্ষায় ভালো করবে শুধুমাত্র তাদেরকেই পুলিশ কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে। তাই কেউ যেন চাকরি পাওয়ার আশায় টাকা দিয়ে দালালের খপ্পরে না পড়েন এ বিষয়টিও পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন। পুলিশ সুপার কুষ্টিয়া মোঃ খাইরুল আলম আরো বলেন, কুষ্টিয়া জেলায় পুলিশ কনস্টেবল পদে চাকরি পেতে কোন টাকা লাগবে না।

কুষ্টিয়া জেলায় ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষার সকল কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদেনের লক্ষে ব্রিফিং প্যারেডে প্রধান অতিথি পুলিশ সুপার কুষ্টিয়া মো: খাইরুল আলম তার বক্তব্যে নিয়োগ ডিউটিতে নিয়োজিত দায়িত্বপ্রাপ্ত সকল পুলিশ সদস্য ও পরীক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার জন্য “জনগনের পুলিশ” বিনির্মানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২৫ সালের মধ্যে “মধ্যম আয়ের দেশ” এবং ভিশন-২০৪১ পূরণের মাধ্যমে উন্নত বাংলাদেশের উপযোগী করে পুলিশকে গড়ে তোলার প্রত্যয়ে বিদ্যমান কনস্টেবল পদের নিয়োগ আধুনিকায়ন করেছে বাংলাদেশ পুলিশ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্ববধানে বর্তমান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ, ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) মহোদয়ের প্রত্যক্ষ উদ্যেগে নিয়োগ পদ্ধতিতে নতুন সব বিষয়াবলী সংযোজন করে একটি সু-সুংহত পদ্ধতি প্রস্তুত করা হয়েছে। সুনির্ধারিত একটি পদ্ধতি অনুসরণ করে একজন যোগ্য প্রার্থী বাংলাদেশ পুলিশের সদস্য হতে পারবেন। এ নতুন প্রক্রিয়ায় কুষ্টিয়া জেলায় ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের লক্ষ্যে আপনাদেরকে ডিউটির জন্য মনোনীত করা হয়েছে। আমরা কুষ্টিয়া জেলা পুলিশ সকলে এক পরিবারের সদস্য। সেই মন মানষিকতা নিয়ে আমাদেরকে সকলে সৎ ও নিষ্ঠার সহিত একসাথে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য পেশাদারিত্বের সহিত পালন করতে হবে। পুলিশ সুপার কুষ্টিয়া মোঃ খাইরুল আলম আরো বলেন, এবারের টিআরসি নিয়োগ ২০২২ হবে সচ্ছ, নিরপেক্ষ এবং দূর্নিতীমুক্ত। যে সকল প্রার্থী প্রতিটি পরীক্ষায় শারীরিকভাবে যোগ্য, মেধাবী, সৎ শুধুমাত্র তারাই তাদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত হবেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকা হতে মনোনীত পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী, সহকারী পুলিশ সুপার (অডিট) সাইফুল ইসলাম খান। নিয়োগ বোর্ডের সদস্য হিসেবে আরো উপস্থিত ছিলেন মোঃ আবু তারেক, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ), চুয়াডাঙ্গা, মোঃ অপু সরোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল, মেহেরপুর, ডাঃ আব্দুল্লাহ আল রশিদ, আরআই, কুষ্টিয়া, আরওআই, রির্জাভ অফিস, লিখিত পরীক্ষার জন্য নিয়োজিত সকল ইনভিজিলেটর এবং নিয়োগ কার্যক্রমের সংশ্লিষ্ট অন্যান্য অফিসার ও ফোর্স।

BBS cable ad

পুলিশ এর আরও খবর: