শিরোনাম

South east bank ad

রমজা‌নে আর্থিক প্রতিষ্ঠান চলবে সা‌ড়ে ৯টা থে‌কে ৪টা পর্যন্ত

 প্রকাশ: ০১ এপ্রিল ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   বাংলাদেশ ব্যাংক

রমজা‌নে আর্থিক প্রতিষ্ঠান চলবে সা‌ড়ে ৯টা থে‌কে ৪টা পর্যন্ত

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

আসন্ন রমজান মাসে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চল‌বে। স্বাভা‌বিক সময় আর্থিক প্রতিষ্ঠান চ‌লে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

গতাকল বৃহস্পতিবার (৩১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

সকল আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠানো এ নির্দেশনায় বলা হয়, রমজান মাসে আর্থিক প্রতিষ্ঠান চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এ সময়ের মধ্যে যোহরের নামাজের বিরতি থাকবে ১৫ মিনিট (দুপুর ১.১৫টা থেকে ১.৩০টা পর্যন্ত)। রমজান মাস অতিবাহিত হওয়ার পর অফিসের সময়সূচি আগের অবস্থায় ফিরে যাবে।

এদিকে রোজায় ব্যাংক লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে আড়াইটা পর্যন্ত তবে আনুষঙ্গিক কাজ পরিচালনার জন্য ব্যাংক খোলা থাকবে ৪টা পর্যন্ত।

এছাড়া রমজান মাসে চেক ক্লিয়ারিংয়েরও নতুন সময়সূচি ঘোষণা করা হ‌য়ে‌ছে। নতুন নির্দেশনা অনুযায়ী, পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য সা‌ড়ে ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক দেড়টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক দুপুর ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক বিকেল ৩টার ম‌ধ্যে নিষ্পত্তি হ‌বে।

আরটিজিএসের লেনদেন হবে সকাল সা‌ড়ে ৯টা থেকে আড়াইটা পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক সংক্রান্ত করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে দুপুর আড়াইটা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত পরিশোধ করা যাবে।

বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা সাড়ে ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

পবিত্র রমজান মাস অতিবাহিত হওয়ার পর বিএসিএইচ ও আরটিজিএস এর সময়সূচী রমজান পূর্বাবস্থায় ফিরে আসবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

BBS cable ad

বাংলাদেশ ব্যাংক এর আরও খবর: