শিরোনাম

South east bank ad

আজ প্রখ্যাত সাংবাদিক আতাউস সামাদের মৃত্যুবার্ষিকী

 প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

আজ রোববার ২৬ সেপ্টেম্বর প্রখ্যাত সাংবাদিক আতাউস সামাদের নবম মৃত্যুবার্ষিকী। বরেণ্য এই সাংবাদিক ২০১২ সালের ২৬ সেপ্টেম্বর ৭৫ বছর বয়সে মারা যান।
আতাউস সামাদ ১৯৩৭ সালের ১৬ নভেম্বর কিশোরগঞ্জের সতেরদবিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আবদুস সামাদ ও মায়ের নাম শায়েরা বানু।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬০ সালে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন আতাউস সামাদ। সচিত্র সন্ধানী দিয়ে ১৯৫৬ সালে সাংবাদিকতা শুরু করা আতাউস সামাদ দৈনিক আজাদ, পাকিস্তান অবজারভার, দ্য সান, বাসস হয়ে ১৯৮২ সালে যোগ দেন বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে।

তৎকালীন পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবে নেতৃত্ব দেওয়া সাহসী সাংবাদিক আতাউস সামাদ আটক হয়েছিলেন এরশাদ সরকারের আমলে। দীর্ঘ ২০ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে খণ্ডকালীন শিক্ষকতা করা আতাউস সামাদ দৈনিক আমার দেশ পত্রিকার উপদেষ্টা সম্পাদক এবং ২০০৭-০৮ সালে এনটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।


আতাউস সামাদ পাকিস্তানের দৈনিক মুসলিম, কুয়েতের দৈনিক আরব টাইমস, লন্ডনের সাউথ ম্যাগাজিন, ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটরসহ এ দেশের স্বনামখ্যাত বিভিন্ন পত্রিকায় নিয়মিত লিখেছেন। তার লেখা একমাত্র বই ‘এ কালের বয়ান’পাঠকপ্রিয়তা পেয়েছে। সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় আতাউস সামাদ ১৯৯২ সালে একুশে পদকে ভূষিত হন।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: