শিরোনাম

South east bank ad

জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কবে

 প্রকাশ: ১৩ এপ্রিল ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   শিক্ষাঙ্গন

জেনে নিন কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কবে

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে আগামী জুন থেকে। এরইমধ্যে চূড়ান্ত করা হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ। এ বছর তিনটি গুচ্ছ ছাড়াও শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেবে।

বুয়েট: এই বিশ্ববিদ্যালয়ে এবারো দুই ধাপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমধাপের প্রিলিমিনারি (প্রাথমিক বাছাই) অনুষ্ঠিত হবে ৪ জুন। এতে অংশগ্রহণ করতে পারবেন ২০ হাজার শিক্ষার্থী। এখান থেকে উত্তীর্ণ ছয় হাজার শিক্ষার্থীকে নেয়া হবে চূড়ান্ত ভর্তি পরীক্ষায়। চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ জুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন। ২০ এপ্রিল থেকে অনলাইনের মাধ্যমে প্রার্থীরা আবেদন এবং ফি জমা দিতে পারবেন। এ কার্যক্রম চলবে ১০ মে পর্যন্ত। আর শেষ হবে ১৭ জুন। বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৩ জুন হবে। এ ছাড়া ‘খ’ ইউনিট ৪ জুন, ‘ক’ ইউনিটের ১০ জুন, ‘ঘ’ ইউনিটের ১১ জুন এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): ৩১ জুলাই জাবির ভর্তি পরীক্ষা শুরু হবে। এ কার্যক্রম শেষ হবে আগামী ১১ আগস্ট। এর আগে আগামী ১৮ মে থেকে অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আবেদন শেষ হবে ১৬ জুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি): চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৬ আগস্ট। তবে কোন ইউনিটের পরীক্ষা কবে হবে তা জানানো হয়নি। ভর্তি পরীক্ষা ১৬ থেকে ২৫ আগস্ট পর্যন্ত হতে পারে বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি): তিনটি ইউনিটে রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৪ থেকে ২৭ জুলাই পর্যন্ত। প্রতি ইউনিটে ৭২ হাজার ভর্তিইচ্ছুক অংশগ্রহণ করতে পারবেন। চারটি শিফটে প্রতি ইউনিটের পরীক্ষা হবে। আগামী ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত প্রাথমিক আবেদন গ্রহণ করতে পারবেন প্রার্থীরা। এতে নির্বাচিতদের ১৫ থেকে ২৮ জুনের মধ্যে করতে হবে চূড়ান্ত আবেদন।

প্রকৌশল গুচ্ছ: তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা আগামী ৬ আগস্ট অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত নীতিমালা শিগগিরই জানানো হবে।

কৃষি গুচ্ছ: আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করতে পারেনি আয়োজক কমিটি।

সাধারণ গুচ্ছ: ২১টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর শুরু হবে। তিনটি ইউনিটে আগামী ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর এই পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে কোন ইউনিটের পরীক্ষা কবে, তা জানানো হয়নি।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়: আগামী ১২ আগস্ট বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত তথ্য বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেবে বিশ্ববিদ্যালয়টি।

মেরিটাইম বিশ্ববিদ্যালয়: এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২৭ মে।

BBS cable ad

শিক্ষাঙ্গন এর আরও খবর: