South east bank ad

বাংলা একাডেমি পরিচালিত পুরস্কার ও ফেলোশিপ পেলেন যারা

 প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট নাগরিকদের বাংলা একাডেমি পরিচালিত সাম্মানিক ফেলোশিপ ২০২১ ও পুরস্কার প্রদান করা হয়েছে । ৪৪তম বার্ষিক সভা উপলক্ষে শুক্রবার সকালে একাডেমির নজরুল মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা ও ফেলো নাট্যজন রামেন্দ্র মজুমদার পুরস্কৃতদের হাতে ক্রেস্ট, সম্মাননা সনদ ও অর্থমূল্য তুলে দেন।

এবার মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার পেয়েছেন ইনাম আল হক। সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার পেয়েছেন ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম। মযহারুল ইসলাম কবিতা পুরস্কার পেয়েছেন সুকুমার বড়ূয়া। প্রথমবারের মতো প্রবর্তিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার পেয়েছেন ফেরদৌসী মজুমদার। সা'দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার পেয়েছেন ড. তসিকুল ইসলাম রাজা। হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার পেয়েছেন সৌমিত্র চক্রবর্তী।

প্রসঙ্গত বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার এটি নয়। সাধারণত প্রতি বছর বাংলা একাডেমী সাহিত্য পুরষ্কার ঘোষণা করা হয় জানুয়ারীতে। পুরষ্কার প্রদান করা হয় ফ্রেব্রুয়ারীর বই মেলায়।

এছাড়াও সভায় সাত জনকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২১ প্রদান করা হয়। ফেলোশিপ প্রাপ্তরা হলেন- সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, কবি আজিজুর রহমান আজিজ, সিআরপির প্রতিষ্ঠাতা ভেলরি এ.টেইলর, ওস্তাদ আজিজুল ইসলাম, সঙ্গীত পরিচালক ও সুরকার অধ্যাপক শেখ সাদী খান, বীর মুক্তিযোদ্ধা ও নাট্যজন ম হামিদ এবং সাংস্কৃতিক ব্যাক্তিত্ব গোলাম কুদ্দুস।
/জেটএন/

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: