শিরোনাম

South east bank ad

সাত কলেজের স্নাতক ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু

 প্রকাশ: ১৩ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

মো: ফেরদৌস রহমান, (স্টাফ রিপোর্টার):

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ও রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক প্রথম বর্ষ ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ওয়েবসাইটে দেওয়া হয়েছে, ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

সোমবার ( ১১ অক্টোবর) থেকে শুরু হয়েছে যদিও গত ৮ অক্টোবর ডাউনলোড শুরু হওয়ার কথা ছিলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ প্রবেশপত্র ওয়েবসাইটে না ছাড়ায় শিক্ষার্থীরা এতদিন প্রবেশপথ সংগ্রহ করতে পারেনি। ৮ অক্টোবর ওয়েবসাইটে কিছু সময়ের জন্য ডাউনলোড অপশন দিলেও এরপর আবার বন্ধ করে দেয় কর্তৃপক্ষ ।

শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট https://collegeadmission.eis.du.ac.bd.com থেকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এ বছর সাত কলেজের তিনটি ইউনিটের ২৬ হাজার ১৬০ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে প্রায় এক লাখ। এরমধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আবেদন করেছেন ৩০ হাজারের বেশি, বাণিজ্য অনুষদে আবেদন করেছেন ২৪ হাজারের বেশি এবং বিজ্ঞান অনুষদের আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে ভর্তির আবেদন ফি জমা দিয়েছেন প্রায় ৯০ হাজার শিক্ষার্থী।

আগামী ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে সাত কলেজের ভর্তি পরীক্ষা। এরপর ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: