শিরোনাম

South east bank ad

আনোয়ারা ৩দিন ব্যাপী খামারী প্রশিক্ষণের উদ্ধোধন

 প্রকাশ: ১১ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

জাহিদ হাসান হৃদয়, (চট্টগ্রাম):

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় উপজেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের উদ্যোগে "বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা" শীর্ষক ৩দিন ব্যাপী খামারী প্রশিক্ষণের উদ্ধোধন হয়েছে।

আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) বেলা ১২ টার দিকে উপজেলা প্রাণিসম্পদ অফিসের হলরুমে সুফলভোগী ৫০ জন মহিষ খামারীদের নিয়ে এই প্রশিক্ষণের উদ্ধোধন করেন প্রাণীসম্পদ দপ্তরের বিভাগীয় পরিচালক ডাঃ মোঃ আশরাফুল আলম খান।

অনুষ্ঠানে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে মহিষ পালনের পটভূমি, উৎপাদনশীলতা ও অর্থনৈতিক উপযোগীতা সম্পর্কে বক্তব্য প্রদান করেন পরিচালক, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, চট্টগ্রাম। মহিষের রোগ প্রতিরোধে করণীয়, টিকা পরিচিতি,টিকা প্রদানের প্রয়োজনীয়তা ও নিয়মাবলী, কৃমিমুক্ত করার প্রয়োজনীয়তা ও উপায়, কৃমি প্রতিরোধে খামারীদের করনীয়, মহিষের বিভিন্ন গুরুত্বপূর্ণ রোগসমূহ ও রোগের লক্ষণ সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ডাঃ মোঃ দেলোয়ার হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, ও ডাঃ নইফা বেগম, ভেটেরিনারি সার্জন, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, আনোয়ারা, চট্টগ্রাম।

মহিষের শ্রেণীবিভাগ ও বাংলাদেশে প্রাপ্ত মহিষের জাতসমূহ,দুধাল গাভী মহিষ,আদর্শ প্রজনন ষাঁড় মহিষ নির্বাচন ইত্যাদি বিষয়ে বক্তব্য প্রদান করেন ডাঃ অভিরুপ ভূষণ পাল, বৈজ্ঞানিক কর্মকর্তা, মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট । মহিষের প্রজনন, গাভী মহিষের গরম হোয়ার লক্ষণ, প্রজনন সফল না হোয়ার কারণ ও করণীয় বিষয় সম্পর্কে বক্তব্য প্রদান করেন ডাঃ সেঁতারা বেগম, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা, আনোয়ারা, চট্টগ্রাম।

৩ দিনব্যাপী খামারীবান্ধব এই প্রশিক্ষণের মাধ্যমে খামারীরা বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক মহিষ লালনপালন, উন্নত জাতের ঘাস সংরক্ষণ, কাঁচাঘাস প্রক্রিয়াজাতকরণ পদ্ধতি, চর ও হাওর এলাকায় কাঁচা ঘাস উৎপাদন পদ্ধতি, আদর্শ দানাদার খাদ্য মিশ্রণ পদ্ধতি, মহিষ হৃস্টপুষ্টকরণ, মহিষের প্রজননস্বাস্থ্য ব্যাবস্থাপনা ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। দিনব্যাপী প্রশিক্ষণের কোর্স - কো অডিনেটর এর দায়িত্বে ছিলেন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ অভিরুপ ভূষণ পাল।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: