শিরোনাম

South east bank ad

আমের মুকুল আসতে শুরু করেছে পঞ্চগড়ে

 প্রকাশ: ২৩ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

মোঃ লিহাজ উদ্দিন, (পঞ্চগড়):

বাংলাদেশে আম হলো ফলের রাজা এবং গাছ হলো জাতীয় আমগাছ। আম সাধারণত উষ্ণ ও অবউষ্ণমণ্ডলীয় অঞ্চলে জন্মে। ইন্দো-বার্মা অঞ্চলে আমের উৎপত্তিস্থল বলে ধারণা করা হয় তবে বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে আম সবচেয়ে জনপ্রিয় ফল কারণ এ ফল বৈচিত্র্যপূর্ণ ব্যবহার, পুষ্টিমান ও স্বাদে-গন্ধে অতুলনীয়। বাংলাদেশে প্রায় সব অঞ্চলে আম জন্মে কিন্তু দেশের উত্তরাঞ্চলে এর বাণিজ্যিকভাবে ব্যাপক চাষ হয়ে থাকে।

আম চাষিরা প্রতি বছর অনেক ক্ষতির শিকার হয়ে থাকেন সাধারণত দুই প্রকারের সমস্যার কারণে যথা- ১. প্রাকৃতিক কারণ (যেমন- ঝড়, শিলাবৃষ্টি, খরা প্রভৃতি) এবং (আ) রোগ ও পোকামাকড় দ্বারা আক্রান্ত হয়ে। সঠিক পরিচর্যা ও রোগ-পোকামাকড় দমন করে প্রথম ক্ষতি আংশিক এবং দ্বিতীয় ক্ষতি প্রায় সম্পূর্ণ রূপে সমাধান করা সম্ভব।

বাংলাদেশের রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, নাটোর, সাতক্ষীরা, যশোর ও চাঁপাইনবাবগঞ্জে আম চাষ বেশি পরিমাণে হয়ে থাকে।
জেলায় চলতি মৌসুমে আম গাছে মুকুল আসতে শুরু করেছে। এবারে আম গাছে বেশি মুকুল আসার সম্ভাবনা রয়েছে। প্রতি গাছে যে হারে মুকুল আশা শুরু করেছে তাতে মনে করা যেতেই পারে যে এবার চলতি মৌসুমে আমের বাম্পার ফলন হবে।

আম গাছের মুকুলের ঘ্রাণে মেতে উঠেছে মৌমাছির গুঞ্জন। এবারে গাছের মুকুল আসা দেখে বাগান মালিকরা খুশি। তারা আশা করছেন আমের ফলনে লাভবান হবেন। এখন পর্যন্ত প্রাকৃতিক কোন ধরনের সমস্যা মুকুলের উপর কোন খারাপ প্রভাব ফেলেনি। সামনের দিনগুলোতে যদি প্রকৃতি সহায় থাকে তাহলে আমের বাম্পার ফলনের পাশাপাশি ভাল মুনাফা করতে পারবে এর সাথে সংশ্লিষ্ঠরা। আম রসালো ফল। সব বয়সের জন্য এ পুষ্ঠিকর ফল খুবই প্রিয়।

জেলার আটোয়ারী উপজেলার আম বাগান মালিক মোঃ রসিদুল ইসলাম জানান তার ২০একর জমিতে রয়েছে আম বাগান। গাছ রয়েছে ১৬শ টি। এবারে তার সব গাছে ধরেছে মুকুল, আম বিক্রি করা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে তিনি এবার ৫০ থেকে ৬০ লক্ষ টাকার আম বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

একই ধরনের প্রত্যাশার কথা ব্যক্ত করেছেন অপর আম বাগান মালিক মোঃ মাহাবুব আলম। তারও রয়েছে সাড়ে ৫ একর জমিতে ১১শ গাছের আম বাগান। জেলা কৃষি বিভাগের তথ্যমতে, জেলায় ৭৫০ হেক্টর জমিতে আমের বাণিজ্যিকভাবে চাষাবাদ হচ্ছে।এই চাষকৃত জমিতে আম গাছের সংখ্যা ৪৭২০০টি। এছাড়াও জেলার গ্রামাঞ্চলের বসতবাড়ি এবং আশপাশে রয়েছে বিপুল সংখ্যক আম গাছ। আম চাষ লাভজনক হওয়ায় প্রতিবছরই পঞ্চগড়ে বাগানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে জেলায় ছোট,বড় ও মাঝারি আকারের আম বাগানের সংখ্যা ৮০৭টি। বাগান মালিকের সংখ্যা ৫৮৮টি। হেক্টর প্রতি ফলন ৯৮১১মেঃটন ধরা হয়েছে। জেলায় আম্রপালি,হাড়িভাংগা,ল্যাংড়া,বারি আম-৪,সুর্যাপুরী ও স্থানীয় জাতের আম চাষ হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পঞ্চগড়ের উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) কৃষিবিদ মোঃ শামীম জানান, এ মুহুর্তে কৃষকদের আম বাগানে সুষম সার প্রয়োগ ও সেচ দেওয়ার পরামর্শ দেয়া হচ্ছে, পাশাপাশি কৃষি বিভাগ প্রযুক্তিগত সহযোগিতাও দিচ্ছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: