শিরোনাম

South east bank ad

এমজিএসপি’র মাধ্যমে পৌরসভার বহুমুখী উন্নয়ন সম্ভব হবে:কাজী ইরাদত আলী

 প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

খন্দকার রবিউল ইসলাম, (রাজবাড়ী):

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেম্বার অব কামর্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী ইরাদত আলী বলেন, এমজিএসপি’র প্রকল্পের মাধ্যমে পৌর সভার বহুমুখী উন্নয়ন সম্ভব হবে। তিনি বলেন সম্মিলতভাবে মেয়র ও সকল কাউন্সিলরা এক সাথে কাজ করলে উন্নয়ন করা খুব বেসি কষ্ট নয়।যে স্বপ্ন নিয়ে প্রধানমন্ত্রী এগিয়ে যাচ্ছে বাংলাদেশকে একটি সোনার বাংলা গড়ার। সে স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে রাজবাড়ী পৌরসভ যেন মানুষের কাজে লাগে সেজন্য সকলকে এক সাথে কাজ করতে হবে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় পৌর হলরুমে বিশ্বব্যাংকের সহায়তায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) অধীনে মিউনিসিপ্যাল গভর্ন্যান্স অ্যান্ড সার্ভিস প্রজেক্টে (এমজিএসপি) আওতায় ‘ফিজিবিলিটি স্টাডি ফর ফলোআপ ফিউচার আরবান অপারেশন ইন বাংলাদেশ’ শীর্ষক এক ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কাজী ইরাদত আলী।

বর্জ্য ব্যবস্থাপনায়, আয়বর্ধক কার্যক্রম গ্রহণ এবং অবকাঠামো উন্নয়নে এমজিএসপি প্রকল্পের সহযোগিতা কামনা করে কাজী ইরাদত আলী আরো বলেন, আয়বর্ধক কার্যক্রম গ্রহণের মাধ্যমে রাজবাড়ী পৌরসেভাকে স্বাবলম্বী করতে হবে। এর মাধ্যমেই নাগরিকবৃন্দের উপর আরোপিত ট্যাক্স আরো সহনীয় করা সম্ভব। এছাড়া ল্যান্ডফিল স্টেশন আধুনিকায়ন এবং নতুন একটি ল্যান্ড ফিল স্টেশন নির্মাণ সম্ভব হলে বর্জ্য ব্যবস্থাপনায় উন্নয়ন সাধন হবে।

এ সময় প্রধান অতিথি কাজী ইরাদত আলী জলাবদ্ধতা নিরসন, যানজট নিরসন ও সড়ক প্রশস্তকরণ, বিনোদন কেন্দ্র নির্মাণ, শিশুর স্বাস্থ্য সেবায় একটি শিশু হাসপাতাল নির্মাণ এবং পৌরসভার আয় বৃদ্ধিতে আগামীতে বাস্তবায়নের অপেক্ষায় থাকা বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বিষয়ে তুলে ধরেন।

রাজবাড়ী পৌরসভা ও এফএস কনসালটেন্ট, এমজিএসপি (এলজিইডি) আয়োজিত ওয়ার্কশপে মেয়র আলমগীর শেখ তিতুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্যানেল মেয়র নির্মল কৃঞ্চ চক্রবর্তী শেকর, এমজিএসপি পরামর্শক প্রকৌশলী এসএম মহিবুল্লাহ, ইঞ্জিনিয়ার রাসেদুল আলম, পৌর সচিব মোঃ তায়েব আলী, নির্বাহী প্রকৌশলী এ এইস এস মোহাম্মদ আলী, সাবেক অধ্যক্ষ কুদ রোদ আলী, রাস এর নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু, টিএলসিসি কমিটির সদস্য মোঃ সেলিম, কাউন্সিলরবৃন্দসহ অন্যান্য ব্যক্তিবর্গ।

বক্তারা এমজিএসপি প্রকল্পের আওতায় পৌর সভাকে বাস্তবায়নযোগ্য গুরত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে তাদের বক্তব্য উপস্থাপন করেন। মতবিনিময় সভার পরিচালনা করেন মোঃ নজরুল ইসলাম।

এছাড়াও সভায় বক্তাগণ এমজিএসপি প্রকল্পের মাধ্যমে রাজবাড়ী পৌরসভার বিভিন্ন উন্নয়নমুলক প্রকল্প গ্রহনের জন্য সুপারিশ করেন। সভায় বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও নাগরিক সংগঠনের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

পৌর সভা সুত্রে জানা গেছে আগামী ৫বছরে রাজবাড়ী পৌর সভা প্রায় ২শত কোটি টাকার প্রকল্প পেতে পারে।তবে সেটি হবে একটি প্রজেক্ট শেষ করলেই আরেকটি প্রজেক্ট পাবে।ইতো পৌরসভার পক্ষ থেকে যে কয়েকটি প্রকল্প দেওয়া হয়েছে তাতে প্রায় সাড়ে ৪শত কোটি টাকার প্রকল্প হবে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: