শিরোনাম

South east bank ad

কাজ শেষ না হতেই মডেল মসজিদে ফাটল

 প্রকাশ: ২৭ ফেব্রুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

ফরিদুল ইসলাম রঞ্জু, (ঠাকুরগাঁও):

দেশের প্রতিটি জেলা ও উপজেলায় এগিয়ে চলছে একটি করে মডেল মসজিদ নির্মাণের কাজ। তারই অংশ হিসেবে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় নির্মাণ করা হচ্ছে মডেল মসজিদ। তবে মসজিদটি কমিটির কাছে হস্তান্তরের আগেই ফাটল দেখা দিয়েছে দেয়ালের মধ্যে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। তবে কর্তৃপক্ষ বলছেন দ্রুত সময়ে এগুলো সমাধান করে হস্তান্তর করা হবে মসজিদটি।

যানা যায়,২০১৯ সালের আগস্টের দিকে ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় প্রায় ৪৩ শতক জমিতে কাজ শুরু করা হয় এই মডেল মসজিদটির। পরে ২০২১ সালের ১০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে নির্মিত একযোগে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন।

সেদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াালি যুক্ত হয়ে আধুনিক ও সুসজ্জিত এই মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রোগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরই ধারাবাহিকতায় উদ্বোধন করা হয় ঠাকুরগাঁও হরিপুর উপজেলার এই মডেল মসজিদটি। তবে এখনো কিছু কাজ বাকী থাকায় মসজিদটি কমিটির কাছে হস্তান্তর করা হয়নি। কাজ শেষ না হতেই দেখা দিয়েছেন মসজিদের বিভিন্ন দেয়ালে ফাটল। যদিও কর্তৃপক্ষ বলছেন এটা তেমন কোন বিষয় নয়।

প্রায় ১২ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে গণপূর্ত অধিদপ্তরের বাস্তবায়নে মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। আগামী দুই এক মাসের মধ্যে মসজিদটি হস্তান্তর করার কথা রয়েছে কমিটির কাছে।

এদিকে এরই মধ্যে ২১ ফেব্রুয়ারি মসজিদ কমিটি ও স্থানীয়রা দেয়ালে ফাটল দেখতে পায়। তিন তলা বিশিষ্ট এই মসজিদের বিভিন্ন স্থানে দেয়ালের মধ্যে ধরেছে ফাটল। যাতে আতঙ্কে রয়েছেন সকলেই। যদিও এখনো এই মসজিদে নামাজ পড়া শুরু হয়নি এরপরেও মুসল্লিরা রয়েছেন আতঙ্কে। অনেকে বলছেন কাজের মান খারাপের কারনেই এমনটি হয়েছে।

স্থানীয় বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, “উদ্বোধন হওয়ার আট মাসের মধ্যে মডেল মসজিদটিতে ফাটল ধরার কারণে আমরা আতঙ্কে আছি। কারণ যে কোনো মুহূর্তে মসজিদটি ভেঙে পড়তে পারে। আর এর ফলে বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে।”

সফিকুল ইসলাম নামে আরেকজন বলেন, “আমরা এখনও এই মসজিদে এক ওয়াক্ত নামাজ আদায় করতে পারিনি। আর এখন দেখা যাচ্ছে মসজিদের বিভিন্ন অংশে ফাটল। মসজিদের কাজে রডের বদলে বাঁশ ব্যবহার করা হলো কি না বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষর সুষ্ঠভাবে তদন্ত করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিবে বলে আশা করি।”

হরিপুরের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে পেশ ইমাম মুফতি মাসুদুর রহমান বলেন, একই সাথে বাংলাদেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র করার যে উদ্যোগ সরকার নিয়েছে এটি প্রশংসনীয়। ইসলামের জন্য যা কিছু কল্যাণকর ইসলামিক সভ্যতা, ইসলামিক সংস্কৃতি অর্থাৎ ইসলাম শেখার জন্য যা কিছু দরকার সবকিছুই এখানে থাকছে। অথচ এই ভবনটিতে ফাটল ধরেছে। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার।

ঠিকাদারি প্রতিষ্ঠানের খায়রুল কবির রানার মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

ঠাকুরগাঁও গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী (সিভিল) এম কে এম নুরুল হাসান বলেন, “সরেজমিন পরিদর্শন করে দেখেছি মসজিদের বিভিন্ন অংশে ফাটল ধরেছে। তবে এটি নিয়ে জনগণের আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই ভবনটির দায়িত্বে যেহেতু আমরা আছি অবশ্যই বিষয়টি আমরা দেখব। সুন্দরভাবে মসজিদটির কাজ সম্পন্ন করে হস্তান্তর করা হবে।”

হরিপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুল করিম বলেন, “আমি অভিযোগটি মৌখিকভাবে শুনেছি যে মসজিদের বিভিন্ন অংশে ফাটল ধরেছে। আমি নিজে গিয়ে একবার পরিদর্শন করব। যেহেতু মসজিদটি এখনও হস্তান্তর করা হয়নি, সেক্ষেত্রে গণপূর্ত বিভাগ তাদের ছোটখাটো ত্রুটিগুলো মেরামত করে আমাদেরকে ভবনটি হস্তান্তর করবে। কোনো অপ্রীতিকর অবস্থায় যেন আমাদেরকে পড়তে না হয় সেটি গণপূর্ত বিভাগ দেখবেন বলে শুনেছি।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: