শিরোনাম

South east bank ad

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে সেবার মান বৃদ্ধিতে নানা পরিকল্পনা

 প্রকাশ: ০৭ মার্চ ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   সারাদেশ

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে সেবার মান বৃদ্ধিতে নানা পরিকল্পনা

বিডিএফএন টোয়েন্টিফোর.কম

সারা বাংলাদেশের মত কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হয়েছে।

ই-পাসপোর্ট শুরু হওয়ার পর থেকে প্রতিদিন হাজারো মানুষ কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই পাসপোর্ট এর সেবা গ্রহণ করছে। বাসায় বসেই একজন মানুষ ই-পাসপোর্ট করতে পারে। ই-পাসপোর্ট হচ্ছে নতুন যুগের নিরাপদ পাসপোর্ট।

দক্ষিণ এশিয়ায় প্রথম এবং বিশ্বে ১১৯তম দেশ হিসেবে গত ২২ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হয়। পাসপোর্ট সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ই-পাসপোর্ট সেবা চালু করা হয়েছে।

পাসপোর্ট অফিসে এসে সাধারণ মানুষ যেন হয়রানির শিকার না হয় সে বিষয়টি বিবেচনায় রেখে মূলত ই-পাসপোর্ট সেবা চালু হয়।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস সূত্র জানায়, এ পর্যন্ত ষাট হাজার ৯৯৮ জন থেকে ই-পাসপোর্টের আবেদন করেছেন। এর মধ্যে ৪৫ হাজার ২৮৬ জনের পাসপোর্ট প্রিন্ট হয়ে এসেছে।

রোহিঙ্গাদের চিহ্নিত করতে ডাটা বেইজ রয়েছে এবং প্রতিটি পাসপোর্ট আবেদনকারীর সাক্ষাৎকার নেয়া হয়। যার ফলে অবৈধ, ভূয়া নাম ঠিকানা ব্যবহারকারীদের চিহ্নিত করতে সহজ হয়ে যায়।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে সেবা নিতে আসা মোহাম্মদ মিঠু নামে এক ব্যক্তির সাথে কথা হলে তিনি জানান, আমার পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই, শুনেছি ই পাসপোর্ট সেবা চালু হয়েছে। তাই ই পাসপোর্ট করার জন্য চলে এসেছে অফিসে।

অফিসে এসে কেমন সেবা পেলেন? এমন প্রশ্নের জবাবে সেবা প্রার্থী বলেন, অফিসে এসে খুব ভালো লাগছে খুব সহজে আমার কাজটা করতে পেরেছি বিশেষ সহকারী পরিচালকের সহযোগিতা পেয়ে অনেক তাড়াতাড়ি কাজটা হয়েছে।

জানা যায়, রোহিঙ্গা ও অবৈধ বসবাসকারীরা দালালের মাধ্যমে দীর্ঘদিন ধরেই নানা কৌশলে ভূয়া নাম ঠিকানায় পাসপোর্ট বানিয়ে আসছে। এসব ঠেকাতে বিকল্প হিসেবে কাজ দেবে ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট। এতে করে ই-পাসপোর্টের কারণে ভূয়া নাম ঠিকানার ব্যবহার বন্ধ হয়ে যাবে।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সেবা নিতে আসা আরেক সেবাপ্রার্থী জাহানারা আক্তার সাবিনা বলেন আমার পাসপোর্টে এনআইডি কার্ডের সাথে নামের গরমিল ছিল। যখন ই পাসপোর্ট করা শুরু হয়েছে তখনই আমি আসি পাসপোর্ট অফিসে , এখানে সকলের সহযোগিতায় আমি এখন নতুন পাসপোর্ট হাতে পেয়েছি ।

বিভিন্নভাবে এনআইডি ও জন্মনিবন্ধন দিয়ে ই-পাসপোর্ট করলে তার সব প্রমাণ স্বয়ংক্রিয়ভাবেই ধরা পড়বে। ফলে অনিয়ম ও জালিয়াতির সুযোগ নেই বললেই চলে। জঙ্গীবাদদের সঙ্গে যুক্তসহ বিভিন্ন দেশের নাগরিক বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে যেভাবে এদেশের ভাবমূর্তি নষ্ট করে আসছিল ই-পাসপোর্টের মাধ্যমে খুব সহজেই তা রোধ করা সম্ভব হবে।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস সূত্রে জানা যায়, প্রতিদিন এখানে প্রায় চারশ থেকে থেকে পাঁচশ মানুষ পাসপোর্ট করতে আসে। পাসপোর্ট অফিসের সেবা পেয়ে খুশি সাধারণ মানুষ।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আনিসুর রহমান বলেন, ই-পাসপোর্ট বহির্বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করছে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিত করণসহ ই-পাসপোর্টের মাধ্যমে বিদেশ ভ্রমন ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে। সাধারণ মানুষের হয়রানি অনেক কমেছে বলেও জানান তিনি।

প্রতিদিন কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে এত মানুষের সমাগম একসাথে হয় তাই হয়তো কিছু ভুল ত্রুটি থাকতে পারে । সেইসাথে সেবা গ্রহীতাদের সেবা পেতে মানুষের হয়রানি হওয়ার কারণ খুঁজে বের করার চেষ্টা করছি। এবং যেখানে ত্রুটি দেখছি খুব দ্রুত তার সমাধান করছি।

BBS cable ad

সারাদেশ এর আরও খবর: