শিরোনাম

South east bank ad

খননে বেরিয়ে আসতে পারে অগ্রপর বিহারের ইতিহাস

 প্রকাশ: ২৮ অগাস্ট ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

আব্দুল্লাহ হেল বাকী, (নওগাঁ) :

প্রাচীন ইতিহাসসমৃদ্ধ উর্বর জনপদ নওগাঁর ধামইরহাট উপজেলা। এ উপজেলায় মাটির নিচে ছড়িয়ে ছিটিয়ে লুকিয়ে রয়েছে প্রত্নতত্ত্বের হারিয়ে যাওয়া সোনালি দিনের ইতিহাস। এসব অঞ্চলে প্রত্নতত্ত্ব বিভাগের সুদৃষ্টি না থাকায় বিলুপ্ত হয়ে গেয়ে প্রাচীন ইতিহাস সমৃদ্ধ অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা। অথচ এগুলো খনন করা হলে সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে ঠিক তেমনি নতুন প্রজন্মের কাছে উম্মোচিত হবে হারিয়ে যাওয়া সোনালি দিনের ইতিহাস।

নওগাঁর ধামইরহাট উপজেলা থেকে প্রায় ১৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত আগ্রাদ্বিগুণ ইউনিয়ন। ওই ইউনিয়নের বাজারের কোল ঘেঁষে অবস্থিত হাজার বছরের পুরনো পাহাড়ের মতো দেখতে বিরাট ঢিবি যা ‘অগ্রপর বিহার’ নামে পরিচিত। লোকমুখে জানা যায় অগ্রপর বিহারটি প্রায় ৪ বর্গমাইল এলাকাজুড়ে অবস্থিত।

নওগাঁ জেলায় যে কয়টি প্রত্নতাত্ত্বিক স্থাপনা রয়েছে তার মধ্যে অগ্রপর বিহারও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকাভুক্ত একটি স্থাপনা। বিহারটি খনন করা হলে বিলুপ্ত ইতিহাসের নতুন দিগন্ত উম্মোচিত হবে। এতে করে এ এলাকাটি ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক অঞ্চল হিসেবে গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠতে পারে। খনন থেকে পাওয়া যেতে পারে মূল্যবান প্রতœসম্পদ- এমনটা ধারণা করছেন খনন কাজের সঙ্গে জড়িতরা।

জানা গেছে, প্রাচীনকালে আগ্রা ও দ্বিগুণ নামের দুটি গ্রাম ছিল। পরে ওই দুটি গ্রাম যোগ হয়ে আগ্রাদ্বিগুণ নামে পরিচিতি লাভ করে। লোকমুখে কথিত আছে, দ্বারকানাথ ঠাকুর নামে বৌদ্ধ ধর্মাবলম্বী পাল রাজাদের আমলে নির্মিত হয়েছিল ওই অগ্রপর বিহার। আর বিহারের আশেপাশে ছিল বিশাল আকারের দিঘী। দিঘীগুলো এখনো রয়েছে। তবে সময়ের বিবর্তনে দিঘীগুলোর আকৃতি সংকুচিত হয়ে পড়েছে। ঢিবির আশেপাশে এখনো ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা যায় পুরনো কালের ইটের কুটি, পাথর, শিলা। তা দেখে বিশেষজ্ঞরা মনে করছেন, এখানে কয়েক হাজার বছরের কোন একটি বৃহৎ প্রতিষ্ঠান ছিল।

রাজশাহী ও রংপুর অঞ্চলের প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের অধীনে ২০১৬-১৭ অর্থবছরে শুরু হয়েছিল খনন কাজ। তারপর সে কাজ মুখ থুবড়ে পড়লে পুনরায় নতুন করে ২৬ জানুয়ারি ২০২১ তৃতীয় দফায় তিন মাসের প্রস্তুতি নিয়ে ৫ লক্ষ টাকা ব্যয়ে শুরু করা হয় বিহারের খনন কাজ। দীর্ঘ দিন পর খনন কাজ শুরু হওয়ায় এলাকার ওই ঐতিহাসিক বিহারটি নজর কাড়বে দর্শনার্থীদের, এমনটাই ধারণা করছেন এলাকাবাসী।

এ বিষয়ে উপজেলা নির্বাহী র্কমর্কতা (ইউএনও) গনপতি রায় বলেন, করোনাকালীন খনন কাজটি অনেকটা বাধাগ্রস্ত হয়েছে। তবে ঢিবিটি পুরোটাই খনন করা হলে বেরিয়ে আসতে পারে অগ্রপর বিহারের ইতিহাস।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: