শিরোনাম

South east bank ad

চরাঞ্চলে আন্তঃ ফসল প্রযুক্তির উপর মাঠ দিবস

 প্রকাশ: ১৭ জানুয়ারী ২০২২, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

শামীম আলম, (জামালপুর):

জামালপুর সদর উপজেলার নাওভাঙ্গার চরে গতকাল বাংলাদেশ কৃষিগবেষণাইনস্টিটিউট(বারি) কর্তৃক উদ্ভাবিতমিষ্টিআলুর সাথে ভূট্টার আন্তঃফসল প্রযুক্তির উপর মাঠ দিবস উদযাপন করা হয়েছে।

ড. মো. মঞ্জুরুলকাদির, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার সভাপতিত্বে উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. দিলোয়ার আহমদ চৌধুরী, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রধান, কৃষিতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুর।

বিশেষ অতিথি হিসেবে ড. মো. রজব আলী, পিএসও, ড. আনজুমান আরা বেগম, পিএসও এবং জাকিয়া সুলতানা, ডিটিও, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জামালপুর এবং সাবাহ্তুলজান্নাত, বৈজ্ঞানিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

মিষ্টি আলুর সাথে ভূট্টার আন্তঃ ফসল প্রযুক্তির মাধ্যেমে সহজে উৎপাদিত ভূট্টার ফলনে কোন রকম ঘাটতি হবেনা উপরন্তু অধীকপুষ্টি সমৃদ্ধ মিষ্টি আলুযা চরাঞ্চলের মানুষের পুষ্টির উৎস হিসেবে একই জমি হতে কম সময়ে এবং কম খরচে সহজে পাওয়া যায়।

মিষ্টি আলু ও ভূট্টা ফসল সংগ্রহের সময় মিষ্টি আলুর লতা এবং ভূট্টার পাতা গবাদি পশুর খাদ্য হিসেবে ও ব্যবহার করা যায়।

জুবাইদুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা এবং মো. আজমুলহক,বৈজ্ঞানিক সহকারীর তত্ত্বাবধায়নে মিষ্টি আলুর সাথে ভূট্টার আন্তঃ ফসল প্রযুক্তির দ্বারা চরাঞ্চলের কৃষকের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি এবং পুষ্টির ঘাটতিতে অবদানের মাধ্যেমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: