শিরোনাম

South east bank ad

ঝালকাঠিতে অভিযানে জরিমানা

 প্রকাশ: ২০ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

মোঃ রাজু খান, (ঝালকাঠি) :

প্রজনন মৌসুমে ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে গুড়ি গুড়ি বৃষ্টির প্রতিকূল আবহাওয়ায় মা ইলিশ ধরার সময় ৫৬হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০কেজি ইলিশ জব্দ করেছে মৎস্য বিভাগ। মঙ্গলবার দিনব্যাপী এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগের উপসচিব শাহীনা ফেরদৌসী।

মৎস্য বিভাগ সূত্র জানায়, সুগন্ধা ও বিষখালী নদীর ৪০ কিলোমিটার এলাকায় নিষেধাজ্ঞা জারি করা হলেও অসাধু জেলেরা মা ইলিশ ধরার চেষ্টা করে। জেলা, উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ যৌথভাবে নদীতে অভিযান পরিচালনা করে। জেলার সদর উপজেলা, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া এলাকায় স্ব স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ১০টি মোবাইল কোর্টের মাধ্যমে ১১টি অভিযান পরিচালনা করেন। ইলিশ শিকারের অপরাধে ২জনকে দন্ড, অভিযানে ১৮লক্ষ ৬০হাজার টাকা মূল্যের ৫৬হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। জব্দ করা জাল ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদেশে নদীর তীরে পুড়িয়ে ফেলা হয়। ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

নিষেধাজ্ঞা অমান্য করে ঝালকাঠির নলছিটি উপজেলার সুগন্ধা নদীতে ইলিশ ধরার অপরাধে স্বপন খলিফা (২৫) নামের এক জেলেকে ১ বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯ অক্টোবর ) নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুম্পা সিকদার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ সাজা দেন।

আটককৃত স্বপন খলিফা বরিশাল রূপাতলীর জাগুয়া এলাকার মো. সাহেদ খলিফার ছেলে। অপরদিকে মঙ্গলবার রাত ১১দিকে নলছিটির সরই এলাকায় সুগন্ধা নদীতে মা ইলিশ আহরণকালে কুতুবনগর এলাকারনজামাল খা নামের একজনকে আটক করে

৫ হাজার টাকা জরিমানা করেন নলছিটির ইউএনও রুম্পা সিকদার। মঙ্গলবার দিন ব্যাপী অভিযানে এসব তথ্য নিশ্চিত করেছেন জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: