শিরোনাম

South east bank ad

টেলিমেডিসিন সেবায় দেশসেরা আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্স

 প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

জাহিদ হাসান হৃদয়, (আনোয়ারা) :

আবারও টেলিমেডিসিন সেবায় সারাদেশে প্রথম স্থান অর্জন করলো চট্টগ্রামের আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সে। মঙ্গলবার (২রা নভেম্বর) তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হতদরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় প্রথম স্থান অধিকার করেছে বলে জানা যায়। এর আগে অক্টোবর মাসের ১২-অক্টোবর এই সেবায় প্রথম স্থান অর্জন করে এই স্বাস্থ্য কমপ্লেক্স।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, টেলিমেডিসিন সেবা হলো আনোয়ারা হাসপাতালে চারটি রোগের বিশেষজ্ঞ আছে। হৃদরোগ, মেডিসিন, গাইনি ও শিশু রোগের। এই চারটি সেবার বাইরে যে রোগীগুলো আসে তাদের টেলিমেডিসিনের মাধ্যমে অন্যান্য হাসপাতালের বিশেষজ্ঞদের কাছ থেকে সেবা নিয়ে সেবা দেওয়ার নামই হলো টেলিমেডিসিন সেবা। আবার যে হাসপাতলে বিশেষজ্ঞ নেই তারা আমাদের হাসপাতালে যে বিশেষজ্ঞ আছে তাদের থেকে সেবা নেয়। সেই হিসাবে প্রতি সপ্তাহে মঙ্গলবার টেলিমেডিসিন সেবা আদান-প্রদান করা হয়। এই সপ্তাহে টেলিমেডিসিন সেবায় আবার ও সারা দেশের মধ্যে আনোয়ারা হাসপাতাল প্রথম স্থান অর্জন করেছে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাহিদ মোহাম্মদ সাইফউদ্দীন জানান, ভিডিও কনফারেন্স তথা টেলিমেডিসিন কার্যক্রমের মাধ্যমে উপজেলার ১১টি ইউনিয়নের বিভিন্ন প্রান্তের হতদরিদ্র রোগীরা বিনামূল্যে হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে ব্যবস্থাপত্র গ্রহণ করতে পারছে। এতে করে রোগীদের সময় এবং অর্থ দুটোই বাঁচছে। টেলিমেডিসিন কার্যক্রমের মাধ্যমে তারা উপকৃত হচ্ছে। স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য এবং স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সের সব কর্মকর্তা কর্মচারীর সমন্বয়ে গঠিত চিকিৎসক দল এক যুগে কাজ করে যাচ্ছে বলে ও তিনি জানান জানান।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: