শিরোনাম

South east bank ad

দুর্গোৎসবের অপেক্ষা শুধু ঢাকের বাড়ি পরার

 প্রকাশ: ১১ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

শেখ মোহাম্মদ মোছলেম, (মেহেরপুর) :

মহাষষ্ঠীর মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ দুর্গোৎসব শারদীয় দুর্গোৎসব শুরু হচ্ছে আজ।

মেহেরপুর জেলায় এবার মোট ৪৩ টি মন্দিরে পূজা মন্ডপ তৈরি হয়েছে। ষষ্ঠী শব্দটির অর্থ জাগ্রত করা। মর্ত্যে দুর্গার আবাহনের জন্য বোধনের রীতি প্রচলিত রয়েছে।

এ দিন কল্পারম্ভ দিয়ে শুরু হয় দুর্গার বোধন। ষষ্ঠীর সকালেই এই প্রক্রিয়া শুরু হয়ে যায়। তার পর দশভূজার সামনে প্রার্থনা করা হয় যে, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত গোটা পূজা পর্বে যেন কোনও বিঘ্ন না ঘটে। এর পর ঘট ও জলে পূর্ণ একটি তামার পাত্র মণ্ডপের কোণে স্থাপন করা হয়। এই স্থানেই দুর্গা ও চণ্ডীর পুজো করা হয়।

এর পর হয় দুর্গার বোধন। তার পর অধিবাস, আমন্ত্রণের পর্ব। বোধনের পর বিল্ব শাখার দেবীকে আহ্বান জানানো হয়। অশুভ শক্তি দূরের জন্য ঘটের চারপাশে তীরকাঠিতে সুতো জড়িয়ে আমন্ত্রণ প্রক্রিয়া শুর হয়। এ ভাবেই শেষ হয় মহাষষ্ঠীর আচার।

এখন অপেক্ষা শুধু ঢাকের বাড়ি। সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে “দুর্গাষষ্ঠী”, “মহাসপ্তমী”, “মহাষ্টমী”, “মহানবমী” ও “বিজয়াদশমী” নামে পরিচিত। আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় “দেবীপক্ষ”। … এই দিন হিন্দু দেবী লক্ষ্মীর পূজা করা হয়। মেহেরপুর শহরে যথারীতি এবার পাঁচটি পূজামণ্ডপে প্রতিমা তৈরি হয়েছে।

এগুলো হলো মেহেরপুরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দির, মেহেরপুর শ্রী শ্রী হরি ভক্তি প্রদায়িনী পূজা মন্ডপ, নায়েব বাড়ি মন্দির, মালোপাড়া বকুলতলা মন্দির, হালদারপাড়া হরিজন মন্দির এছাড়াও বামনপাড়া পূজা মন্দির , গোভিপুর দাসপাড়া পূজা মন্দির, চাঁদবিল রাধেশ্যাম পূজা মন্দির, আমঝুপি শ্রীশ্রী রাধামাধব সার্বজনীন পূজা মন্দির,পিরোজপুর ঘোষপাড়া পূজা মন্দির, পিরোজপুর দাসপাড়া পূজা মন্দির,মোমিনপুর পূজা মন্দির,গহরপুর দুর্গা মন্দির।মুজিবনগর উপজেলায় মোনাখালী দুর্গা মন্দির, বাবুপুর দুর্গা মন্দির, বল্লভপুর দুর্গা মন্দির, দারিয়াপুর দুর্গা মন্দির,মহাজনপুর দুর্গা মন্দির, বল্লভপুর দুর্গা মন্দির এবং কোমরপুর দুর্গা মন্দির। গাংনী উপজেলায় গাংনী কেন্দ্রীয় মন্দির, গাংনী কেন্দ্রীয় রাম মন্দির,চৌগাছা দাস পাড়া কালী মন্দির, গাড়াডোব দাসপাড়া কালী মন্দির, কঁচুয়খালি জুগিন্দা দুর্গা মন্দির, হাড়িয়াদহ দাস পাড়া কালী মন্দির, রায়পুর দাস পাড়া কালী মন্দির, আমতলী কালী।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: