শিরোনাম

South east bank ad

ফিস্টুলা প্রতিরোধে বাল্যবিবাহ বন্ধ ও সন্তান প্রসবে সতর্কতা জরুরি

 প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

আমজাদ হোসেন শিমুল, (রাজশাহী ব্যুরো) :

ফিস্টুলা রোগ বাল্যবিয়ে কিংবা সন্তান প্রসবে অসতর্কতার কারণেই বেশি হয়ে থাকে। দেশে বাল্যবিবাহ নিরসন এবং সন্তান প্রসবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করলে ফিস্টুলা রোগ প্রতিরোধ করা সম্ভব। বুধবার (১০ নভেম্বর) বিকালে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় বক্তরা এসব কথা বলেন।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের আয়োজনে এবং উন্নœয়ন সংস্থা ‘ল্যাম্ব’ এর সহযোগিতায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার, জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক প্রতিনিধি ডা. অনিমেষ বিশ্বাস, রাজশাহীর সিভির সার্জন ডা. কাইয়ুম তালুকদার।

‘ল্যাম্ব’ এর ‘বাংলাদেশে নারীর জনন অঙ্গের ফিস্টুলা শনাক্তকরণ, চিকিৎসা এবং পুনর্বাসন’ শীর্ষক প্রকল্পের রাজশাহী ও রংপুর বিভাগীয় ব্যবস্থাপক মাহাতাব লিটনের পরিচালনায় মতবিনিময় সভায় প্রকল্পটির রাজশাহী জেলার সমন্বয়ক সেবাষ্টিয়ান টুডু সৈকতসহ রাজশাহীর ২৫ জন গণমাধ্যম কর্মী অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় বলা হয়- বিলম্বিত প্রসব বা বাধাগ্রস্ত প্রসব, বাল্যবিবাহ এবং কম বয়সে বাচ্চা নেয়া, জরুরি প্রসূতি সেবার অভাব, তলপেট কিংবা জরায়ুতে অপারেশন, অদক্ষ ধাত্রীর মাধ্যমে বাচ্চা প্রসব করানো ইত্যাদি নানা অসচেতনার কারণে নারীদের জনন অঙ্গের ফিস্টুলা হয়ে থাকে। এই ফেস্টুলা থেকে বাঁচার জন্য ১৮ বছরের আগে বিয়ে নয় এবং ২১ বছরের আগে বাচ্চা নেয়া থেকে বিরত থাকা অত্যন্ত জরুরি।’

তবে সভায় জানানো হয়, সচেতনতাই পারে এই ফিস্টুনা রোগ থেকে নারীদের রক্ষা করতে। তবে বর্তমানে বিনামূল্যে এই ফিস্টুনা রোগে আক্রান্তদের সব ধরনের চিকিৎসা করানো হচ্ছে। গত ১ বছরো রাজশাহী বিভাগে শনাক্ত হওয়া ৩৯ জন ফিস্টুলা রোগীর মধ্যে ২৮ জনের সার্জারি করা হয়েছে। এর মধ্যে ১২ জনের সার্জারিই রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে করা হয়েছে। রাজশাহীতে এই রোগ থেকে সুস্থ্য হওয়া ৫ জনকে পুনর্বাসনও করা হয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়।

সভায় আরও বলা হয়, দেশের ৪০-৫০ শতাংশ গর্ভবতী মাকে বাড়িতে কোনো অদক্ষ ধাত্রী,আত্মীয় কিংবা প্রতিবেশীর মাধ্যমে ডেলিভারী করানো হয়। ফলে তারা কীভাবে বাচ্চা প্রসব করাতে হয় তা না জানার কারণে গর্ভবতী মায়েদের যৌনাঙ্গ থেকে প্র¯্রাবের কিংবা পায়খানার রাস্তায় ফুটো হয়ে যায়। এরপর থেকেই এই ফিস্টুলা রোগের সৃষ্টি হয়। এসব অসচেতনতার কারণেই সারা পৃথিবীতে ১০ লাখ এবং বাংলাদেশে প্রায় ২০ হাজার নারী ফিস্টুলা রোগে ভুগছে। এছাড়া দেশে প্রতিবছর নতুন করে প্রায় দুই হাজার নারী ফিস্টুলায় আক্রান্ত হচ্ছে।

তবে আশার বাণী শুনিয়েছে স্বাস্থ্য বিভাগ। তারা বলছে, এ রোগে আক্রান্তদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। তাদের নিকটস্থ হাসপাতালে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হয়। শতকরা ৯২ ভাগ রোগী পুরোপুরি সুস্থ্য হচ্ছেন।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: