শিরোনাম

South east bank ad

বগুড়া মহাসড়কে ৯ মাসে অবৈধ যানের বিরুদ্ধে সাড়ে ১২ হাজার মামলা

 প্রকাশ: ২১ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

প্রদীপ মোহন্ত, (বগুড়া) :

মহাসড়কে থ্রি-হুইলারসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধে গত ৯ মাসে সাড়ে ১২ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ থেকে সরকারি কোষাগারে প্রায় সোয়া তিন কোটি টাকা জমা পড়েছে। আজ ২২ অক্টোবর সারাদেশে পালিত হবে নিরাপদ সড়ক দিবস। দিনটিকে ঘিরে হাইওয়ে পুলিশ বগুড়ার আঞ্চলিক কার্যালয়ে নানা কর্মসূচি হাতে নিযেছে।

হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের অধিনে হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্পের অধীনে মহাসড়কে অবৈধ ত্রি-হুইলারসহ চলাচলকারী যানবাহনের উপর চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১২ হাজার ৭৪২টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে জানুয়ারিতে ১হাজার ৩৩৬টি, ফেব্রুয়ারিতে ২হাজার ১৮০টি, মার্চে ২হাজার ৫২১টি, এপ্রিলে ১হাজার ৪৯০টি, মে’তে ১ হাজার ৪৩৫টি, জুনে ১ হাজার ৩৩৩টি, জুলাইতে ৬৮১টি, আগস্টে ৭৫০টি ও সেপ্টেম্বরে ১ হাজার ১৬টি প্রসিকিউশন দাখিল করেছেন দায়িত্বরত কর্মকর্তারা। এসব প্রসিকিউশনের বিপরীতে সরকারি কোষাগারে জরিমানার অর্থ জমা হয়েছে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৫০ টাকা।

রাজশাহী ও রংপুর বিভাগ নিয়ে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন গঠিত। গঠিত হওয়ার পর থেকে হাইওয়ে পুলিশ তাদের কাজ করে যাচ্ছে। মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে সচেতনতামূলক সভা করা হয়েছে।

বগুড়া হাইওয়ে পুলিশের সুত্র জানায়, এই রিজিঢনে হাইওয়ে থানা রয়েছে ৭টি, ফাঁড়ি রয়েছে ৭টি ও হাইওয়ে পুলিশের ক্যাম্প রয়েছে ১টি। এসব হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্প এলাকায় জনগণ ও পরিবহন শ্রমিকদের জন্য সচেতনতামূলক সভা করা হয়েছে ৩০০টি। ড্রাইভার ও হেলপারদের ২৯০টি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এই প্রশিক্ষণে ৩ হাজারের অধিক ড্রাইভার হেলপারদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়াও জনসেচতনতায় ড্রাইভার হেলপার ও সাধারণ জনগণের প্রায় ৪০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। সচেতনতামূলক সাইন বোর্ড স্থাপন করা হয়েছে ২৫০টি।

বগুড়া হাইওয়ে পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন জানান, হাইওয়ে পুলিশ মহাসড়কে শৃঙ্খলা বজায় রাখতে দায়িত্ব পালন করে যাচ্ছেন। মানুষের মাঝে সচেতনতায় লিফলেট ব্যানার ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে। যা এখনও অব্যাহত রয়েছে। মহাসড়কে থ্রি-হুইলার, নছিমন, করিমনসহ সকল অবৈধ যান চলাচল বন্ধ ও চলাচল করলে তাতে প্রসিকিউশন দাখিল করে আটক করা অব্যাহত রয়েছে। সড়কে সকল প্রকার শৃঙ্খলা বজায় রাখতে প্রস্তুত রয়েছে হাইওয়ে পুলিশের সদস্যরা।

এছাড়াও ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস উপলক্ষে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নে সড়কে জনসচেতনতায় ড্রপ ডাউন ব্যানার, ফেস্টুন এবং বিভিন্ন ধরণের ব্যানার লাগানা হয়েছে। দিবসটিতে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: