শিরোনাম

South east bank ad

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে ৩১-এ পৌছলো জেব্রার সংখ্যা

 প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

ফয়সাল আহমেদ, (গাজীপুর) :

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে এখন জেব্রার সংখ্যা দাড়িয়েছে ৩১-এ। তারা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে এখন পাল তৈরী করে ঘুরে বেড়ায়। সাফারী পার্কে দর্শনার্থীদের এখন অন্যতম আকর্ষণ এই জেব্রা, বিশেষ করে শিশুদের। ইতিপূর্বে পার্কে জেব্রার সংখ্যা ত্রিশে থাকলেও সোমবার(১৮অক্টোবর) ভোরে আরো একটি শাবকের জন্ম হয়। সাফারী পার্কে এখন পর্যন্ত জেব্রা প্রজননে সবার উপরে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন খান বলেন, নতুন এ জেব্রা শাবকটি পুরুষ। ইতিপূর্বে পার্কে ১৪টি পুরুষ ছিল। নতুন শাবক নিয়ে তা দাড়িয়েছে ১৫তে। আর মাদি রয়েছে ১৬টি।সোমবার ভোরে একটি মাদি এ শাবক প্রসব করে। পরে সকালে তাদের বেষ্টনীতে গিয়ে নতুন শাবককে তার মায়ের সাথে ঘুরতে দেখা যায়। সে দুষ্টমীর ছলে এ দিক ওদিক দৌড়াদৌড়ি করছে আবার কিছুক্ষন পর আবার মায়ের দুধ খেতে আসছে। শাবকের নিরাপত্তার জন্য সার্বক্ষনিক তীক্ষ্ম দৃষ্টি তার মায়ের। নতুন শাবকের তিরিং বিরিং নাচানাচিতেও দর্শনার্থীরা বিশেষ বিনোদন খুঁজে পাচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনা করে খাদ্যে পরিবর্তন আনা হয়েছে।

তিনি আরো বলেন জেব্রার প্রধান খাবার হচ্ছে ঘাস। এখন তাকে ঘাসের পাশাপাশি গাজর, ছোলা ও ভুষি দেয়া হচ্ছে। আফ্রিকান প্রাণী এ জেব্রা পুরুষ চার ও মাদি তিন বছরে প্রজননের উপযোগী হয়। প্রাকৃতিক পরিবেশে এরা ২০বছর বেঁচে থাকতে পারে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, সাফারী পার্কে এখন জেব্রার সংখ্যা ৩১এ পৌছলো। তারা কয়েকটি পাল তৈরী করে নির্দ্দিষ্ট এলাকায় ঘুরে বেড়ায়। পার্কে দর্শনার্থীদের অন্যতম বিনোদন এখন জেব্রাকেই ঘিরে। বিশেষ করে শিশুরা পুলকিত হয়ে উঠে। এক সময় বিদেশ থেকে এসব প্রাণী আমদানী করলেও এখন আর আমদানী করতে হবে না। সঠিক আবহাওয়া , প্রয়োজনীয় খাদ্য ও নজরদারীর কারনেই এখন নিয়মিত জেব্রা পরিবার বড় হয়ে উঠছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: