South east bank ad

বঙ্গবন্ধু সাফারী পার্কে সঙ্গী পেল সাম্বার হরিণ

 প্রকাশ: ২১ অক্টোবর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

ফয়সাল আহমেদ, (গাজীপুর) :

নরসিংদীর এক বাগান বাড়ি থেকে উদ্ধার হওয়া দুটি মাদি সাম্বার হরিণকে মঙ্গলবার রাতে গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।

পার্কে পূর্বে দুটি সাম্বার হরিণ থাকলেও সেগুলো ছিল পুরুষ, তাই প্রজণনে সম্ভাবনা ছিল খুবই কম। উদ্ধার হওয়া সাম্বার হরিণ দুটি মাদী হওয়ায় প্রজণনে সম্ভাবনা জাগাবে বলে আশা পার্ক কর্তৃপক্ষের।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা জানান, নরসিংদীর জনৈক মো. জাফর আহমেদ চৌধুরী বন্যপ্রাণী বিধি(হরিণ লালন পালনে সরকারী আইন) হওয়ার পূর্বে ২০০৭সালে মিরপুর চিড়িয়াখানা থেকে দুইটি সাম্বার হরিণ ক্রয় করেন এবং তার বাগান বাড়িতে লালন-পালন করে আসছিলেন। কিন্তু ২০১৭সালে হরিণ ও হাতি লালন পালন বিধিমালা হওয়ার পর চিত্রা হরিণ পালনের কথা উল্লেখ থাকলেও সাম্বার হরিণ লালন-পালন করার কথা উল্লেখ নেই। পরে খবর পেয়ে মঙ্গলবার দুপুরে ঢাকার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের উদ্যোগে অভিযান চালিয়ে সাম্বার হরিণ দুইটি উদ্ধার করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, ইতোপূর্বে সাফারি পার্কের ওই হরিণ বেষ্টনীতে দুইটি পুরুষ সাম্বার হরিণ থাকলেও মাদি সাম্বার হরিণ না থাকায় সেখানে সাম্বার হরিণের প্রজনন হওয়ার কোন সুযোগ ছিল না। এখন সেখানে মাদি সাম্বার যোগ হওয়ায় প্রজনন ও তাদের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা দেখা দিয়েছে।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: