শিরোনাম

South east bank ad

বজ্রপাত থেকে বাঁচতে তালগাছ রোপনের কোন বিকল্প নেই : হেলাল এমপি

 প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন   |   অটোমোবাইল

আব্দুল্লাহ হেল বাকী, (নওগাঁ) :

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল বলেছেন বজ্রপাত থেকে বাঁচতে তালগাছ ও তালবীজ রোপনের কোন বিকল্প নেই। শুধু বজ্রপাত থেকেই নয় জলবায়ু পরিবর্তনের হাত থেকে পৃথিবী ও আগামী প্রজন্মকে বাঁচাতে বেশি বেশি করে গাছ রোপন করা আমাদের নৈতিক দায়িত্ব হয়ে পড়েছে।

সাম্প্রতিক সময়ে আকাশে মেঘ করলেই বিশেষ করে বর্ষাকালে বজ্রপাতে অনেক মানুষ মারা যাচ্ছেন। এর কারণ হচ্ছে আমরা প্রতিনিয়ত যে পরিমান গাছ নিধন করছি তার এক ভাগ গাছও নতুন করে রোপন করছি না। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দুর্যোগ থেকে রক্ষা পাওয়ার কৌশল হিসেবে সরকারি ভাবে তালবীজ, তালগাছ ও অন্যান্য গাছ রোপনের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। তাই আসুন সুন্দর, সবুজ ও বাসযোগ্য একটি পৃথিবী গড়তে আমরা বাড়িসহ যে কোন পতিত পড়ে থাকা ও ফাঁকা জায়গাগুলোতে বেশি বেশি করে গাছ রোপন করি।

বুধবার দুপুরে রাণীনগর উপজেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বজ্রপাত প্রতিরোধে তালবীজ রোপন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এই কথাগুলো বলেন। উপজেলার বাইপাস সড়কের দুই পাশে তালবীজ ও তালগাছ রোপনের মধ্যে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও বনবিভাগের যৌথ উদ্যোগে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন সড়ক ও গ্রামীণ রাস্তার দুই পাশ দিয়ে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে ৮হাজার ও উপজেলা বনবিভাগের উদ্যোগে ৭হাজার তালগাছ ও তালবীজ রোপন করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো, ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম, কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, বন কর্মকর্তা আনিছুর রহমান, যুবলীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন জয় প্রমুখ।

BBS cable ad

অটোমোবাইল এর আরও খবর: